২০২০ সালে কখন কি ভাবে করবেন ‘ধনতেরাস’ এর পূজা ! আপনার এলাকায় কোন সময় হবে প্রদোষ কাল ও স্থির বৃষভ লগ্নের যোগ - Newsbazar24
ধর্ম কথা

২০২০ সালে কখন কি ভাবে করবেন ‘ধনতেরাস’ এর পূজা ! আপনার এলাকায় কোন সময় হবে প্রদোষ কাল ও স্থির বৃষভ লগ্নের যোগ

২০২০ সালে কখন কি ভাবে করবেন ‘ধনতেরাস’ এর পূজা ! আপনার এলাকায় কোন সময় হবে  প্রদোষ কাল ও স্থির বৃষভ লগ্নের যোগ

২০২০ সালে কখন কি ভাবে করবেন ‘ধনতেরাস’ এর পূজা ! আপনার এলাকায় কোন সময় হবে  প্রদোষ কাল ও স্থির বৃষভ লগ্নের যোগ

শঙ্কর চক্রবর্তী,( news bazar24)

কয়েকদিন থেকেই শোনা যাচ্ছে এই বছর ধনতেরাস নাকি দুই দিন, কেও বলছে ১২ আবার কেও বলছে ১৩ । কোনটি ঠিক? আমাদের অনেকেই জানতে চায় আসল সময় ও তিথি কি ? বাধ্য হয়েই সকালে উজ্জয়নের মহাকালেশ্বর মন্দিরের প্রধান পুরহিত কমলেশ পাঠক কে ফোন করলাম। আমার জয়পুরে থাকার সময় থেকেই ওনার সাথে সুসম্পর্ক বজায় আছে। যাইহোক উনি যা বললেন তার মোদ্দা কথা হল,  চলতি বছর ১৩ নভেম্বর ধনতেরাস। শিব পুরাণ অনুযায়ী, এ দিনই সমুদ্র মন্থনের ফলে ধন্বন্তরী প্রকট হন। এদিন ধন্বন্তরীর পুজো হয়। পাশাপাশি লক্ষ্মী ও ধনের দেবতা হিসেবে কুবের দেবাতাকেও পূজা করা হয়। বাংলা বাদ দিয়ে সারা বিশ্বের হিন্দুদের কাছে এই দিনটি খুবই পবিত্র বলে মানা হয় । তবে ধনত্রয়োদশীর দিনে লক্ষ্মী ও কুবেরের পুজো হলেও, এর ঠিক দুদিন পর অমাবস্যার দিনে মহা লক্ষ্মী বা লক্ষ্মী পুজোর প্রধান পূজা হিসেবে প্রচলন আছে।  জ্যোতিষাচার্যদের মতে, ধনতেরাসের দিনে প্রদোষ কালে লক্ষ্মী পুজো করা উত্তম সময় বলে বিধান আআছে। আর সূর্যাস্তের পর ২ ঘণ্টা ২৪ মিনিট পর্যন্ত এই প্রদোষ কাল থাকে।

ধনতেরাস পুজোর শ্রেষ্ঠ সময় কখন ? কোন সময় এই পূজা করা উচিৎ ?

এটা নির্ভর করে সূর্য উদয় ও অস্ত যাবার সময়ের উপর। ২০২০ সালের ১৩ নভেম্বর ধনতেরাস পুজোর শ্রেষ্ঠ সময়- সন্ধে নাগাদ প্রদোষ কাল ও স্থির বৃষভ লগ্নে ৫টা ৩৩ মিনিট থেকে ৭টা বেজে ২৮ পর্যন্ত থাকবে। এই সময় কুবের ,গণেশ ও লক্ষ্মী দেবীর পূজা করা যেতে পারে।

ত্রয়োদশী তিথি প্রারম্ভ- ১২ নভেম্বর রাত ৯টা ২০ মিনিটে।

ত্রয়োদশী তিথি সমাপ্ত- ১৩ নভেম্বর  বিকেল ৫টা ৫৯ মিনিটে।

প্রদোষ কাল- ১৩ নভেম্বর সন্ধ্যে ৫টা ২৮ মিনিট থেকে রাত ৮টা ০৭ মিনিট পর্যন্ত।

বৃষভ কাল- ১৩ নভেম্বর সন্ধ্যে ৫টা ৩২ মিনিট থেকে রাত ৭টা বেজে ২৮ মিনিট পর্যন্ত।

তবে দ্রাঘিমা-অক্ষাংশের ডিগ্রি পরিবর্তনের সাথে সাথে সূর্য অস্তের সময় পরিবর্তন হয়, তাই একেক জায়গার সূর্য উদয় ও অস্ত যাবার সমেয়র তারতম্য থাকে। আর এর উপড়েই  প্রদোষ কাল ও স্থির বৃষভ লগ্নের সময় একেক জায়গায় একেক রকম থাকবে।

তাই এখানে ভারতের কয়েকটি শহরের ধনতেরাস পুজোর শুভক্ষণ দেওয়া রইল।

১)           কলকাতা- সন্ধে ৪টা ৫৮ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

২) জয়পুর- সন্ধে ৫টা ৩৭ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

৩) নয়াদিল্লি- সন্ধে ৫টা ২৮ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

৪)মুম্বই- সন্ধে ৬টা ০১ মিনিট থেকে ৮টা ৩৪ মিনিট।

৫) নয়ডা- সন্ধে ৫টা ৩২ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

৬)আমেদাবাদ- সন্ধে ৫টা ৫৬ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

৭)বেঙ্গালুরু- সন্ধে ৫টা ৫০ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

৮)হায়দ্রাবাদ- সন্ধে ৫টা ৪১ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিট।

তবে যারা অত সময় মেনে চলতে পারবেন তারা  ১৩ তারিখ শুক্রবার সন্ধে ৫টা ২৮ মিনিট থেকে ৫টা ৫৯ মিনিটের মধ্যে ধনতেরাসের পুজো করতে পারেন। এটা বিশ্বের যে কোন প্রান্তে বসে পূজা করার ক্ষেত্রে সর্বক্ষেত্রেই শুভ।

ধনতেরাস পুজো কি করে করবেন ? কি ভাবে করা হয় হিন্দিভাষী এলাকায় ?

ধনতেরাস পুজোর পদ্ধতি নিয়ে অনেক নিয়ম আছে, তবে বেশীরভাগ মানুষ যা করে থাকেন, ধনতেরাসের দিনে ধন্বন্তরি ও কুবেরের বিশেষ পুজো হয়। পুজোর জন্য একটি মাটির হাতি পুজোর আসনে বসিয়ে, তাতে তিলক করুন। এর পর চৌমুখী প্রদীপ প্রজ্বলিত করুন ও ধন্বন্তরি এবং বিষ্ণুর স্মরণ করে আরতি করুন। আরতির সময় এই মন্ত্র জপ করা উচিত-

মৃত্যুনা দণ্ডপাশাভ্যাং কালেন শ্যাম্যা সহ।

ত্রয়োদশ্যাং দীপ দানাত সূর্যজ প্রীয়তাং মম।।

এর পর ধনতেরাস উপলক্ষে যা কিনে এনেছেন তাতে চাল ছেটান। পানের পাতায় রোলি দিয়ে স্বস্তিক বানিয়ে একটি সুপুড়ি রাখুন ও গণেশের পুজো করুন। লক্ষ্মীকে স্মরণ করে সেই পানের পাতা তুলে নিজের টাকার বাক্সে বা সিন্দুকে রেখে দিন। এর পর ঘরের প্রবেশদ্বার, রান্নাঘর, ব্রহ্মস্থান ও সমস্ত দরজার ডান দিকে প্রদীপ রাখুন।

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news