১৯টি রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রের জন্য অনুদান হিসেবে ৮,৪৫৩.৯২ কোটি টাকা মঞ্জুর কেন্দ্রের, বাংলা পেল ৮২৮.০৬৯৪ কোটি টাকা।। - Newsbazar24
সারা ভারত

১৯টি রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রের জন্য অনুদান হিসেবে ৮,৪৫৩.৯২ কোটি টাকা মঞ্জুর কেন্দ্রের, বাংলা পেল ৮২৮.০৬৯৪ কোটি টাকা।।

১৯টি রাজ্যের  স্বাস্থ্য ক্ষেত্রের জন্য অনুদান হিসেবে ৮,৪৫৩.৯২ কোটি টাকা মঞ্জুর কেন্দ্রের, বাংলা পেল ৮২৮.০৬৯৪ কোটি টাকা।।

newsbazar 24 ::অর্থ মন্ত্রকের  ব্যয় বরাদ্দ দপ্তর ১৯টি রাজ্যের গ্রামীণ ও শহুরে  স্থানীয় সংস্থাগুলির স্বাস্থ্য ক্ষেত্রের উন্নতিসাধনে অনুদান হিসাবে ৮,৪৫৩.৯২ কোটি টাকা মঞ্জুর করেছে। পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী এই টাকা দেওয়া হয়েছে। ২০২১-২২ থেকে ২০২৫-২৬ এই সময়কালে পঞ্চদশ অর্থ কমিশনের প্রতিবেদন অনুযায়ী স্থানীয় সরকারের সাহায্যের জন্য ৪ লক্ষ ২৭ হাজার ৯১১ কোটি টাকা অনুদান দেওয়ার সুপারিশ করা হয়। অন্যান্য বিষয়ের সঙ্গে কমিশনের এই সুপারিশকৃত অনুদানের মধ্যে স্বাস্থ্য ক্ষেত্রে ৭০ হাজার ৫১ কোটি টাকা অনুদান হিসাবে দিতে বলা হয়েছে। এর মধ্যে গ্রামীণ স্থানীয় সংস্থাগুলির জন্য ৪৩ হাজার ৯২৮ কোটি টাকা এবং শহুরে স্থানীয় সংস্থাগুলির জন্য ২৬ হাজার ১২৩ কোটি টাকা অনুদান দেওয়ার সুপারিশ করা হয়েছে। 

এই আর্থিক অনুদান স্বাস্থ্য ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলবে। প্রাথমিক স্বাস্থ্য পরিষেবার ত্রুটিগুলি দূর করতে সাহায্য করবে। সরকারি গ্রামীণ ও শহুরে উভয় এলাকায় প্রাথমিক স্বাস্থ্য পরিকাঠামোকে আরও দৃঢ় করবে এবং নিরন্তর পরিষেবা পৌঁছে দেওয়া যাবে। গ্রামীণ এলাকায় ১৬ হাজার ৩৭৭ কোটি টাকা ব্যয়ে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা কেন্দ্রগুলিতে রোগ-নির্ণায়ক পরিকাঠামো গড়ে তোলা হবে। এমনকি, গ্রামীণ এলাকায় ৫ হাজার ২৭৯ কোটি টাকা ব্যয়ে ব্লক স্তরে জনস্বাস্থ্য ইউনিট গড়ে তোলা হবে। এছাড়াও, গ্রামীণ এলাকায় স্বাস্থ্য কেন্দ্র, উপ-স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হবে। এর জন্য খরচ হবে ৭ হাজার ১৬৭ কোটি টাকা। পাশাপাশি, শহুরে এলাকায় সাধারণ মানুষ যাতে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবাগুলির সুবিধা পান, তার জন্য উপযুক্ত পরিকাঠামো এবং চিকিৎসা ও রোগ-নির্ণায়ক কেন্দ্র গড়ে তোলা হবে। এর জন্য খরচ হবে ২ হাজার ৯৫ কোটি টাকা। শহুরে স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্র গড়ে তুলতে ২৪ হাজার ২৮ কোটি টাকা খরচ করা হবে।

২০২১-২২ অর্থবর্ষে ১৩ হাজার ১৯২ কোটি টাকা স্বাস্থ্য ক্ষেত্রে অনুদান হিসাবে মঞ্জুর করা হয়েছে। এর মধ্যে গ্রামীণ এলাকায় ৮ হাজার ২৭৩ কোটি এবং শহর এলাকায় ৪ হাজার ৯১৯ কোটি টাকা খরচ করা হবে। গ্রামীণ ও শহুরে স্থানীয় সংস্থাগুলির প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই, এই পরিষেবা কেন্দ্রগুলিকে সর্বজনীন স্বাস্থ্য সহায়তা ও পরিষেবা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের মাধ্যমে রাজ্যগুলি থেকে পাওয়া প্রস্তাবের ভিত্তিতে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, ঝাড়খন্ড, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মিজোরাম, ওডিশা, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাডু, উত্তরাখন্ড এবং পশ্চিমবঙ্গ – এই ১৯টি রাজ্যকে ৮,৪৫৩.৯২৪৮ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ ৮২৮.০৬৯৪ কোটি টাকা পেয়েছে। 

 

 

 

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news