১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মবার্ষিকী, জাতীয় যুব দিবস।। - Newsbazar24
Swami Vivekananda Jayanthi

১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মবার্ষিকী, জাতীয় যুব দিবস।।

১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মবার্ষিকী, জাতীয় যুব দিবস।।

ঋতুপর্ণা সাহা, newsbazar 24::;১২ জানুয়ারি ২০২২ স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মবার্ষিকী। এই দিনটি আপামোর বাঙালির এক গর্বের দিন । গোটা বিশ্বজুড়ে 'জাতীয় যুব দিবস' হিসেবেও পালিত হয় এই দিনটি অর্থাৎ ১২ জানুয়ারি ।গোটা বিশ্বে তাঁর সম্মানে বিভিন্ন অনুষ্ঠান উদযাপিত হয়ে থাকে প্রত্যেক বছর । আজকের দিনেই ১৮৬৩ সালে ভারতে এই মহান মনীষী তথা মহামানবের জন্ম হয় উত্তর কলকাতার এক কায়স্থ দত্ত পরিবারে। ঊনবিংশ শতাব্দীর ভারতীয়  বাঙালি যোগসাধক, দার্শনিক ও ধর্মগুরু রামকৃষ্ণ পরমহংসদেবের প্রধান শিষ্য ছিলেন স্বামী বিবেকানন্দ । একাধারে উনি ছিলেন একজন হিন্দু সন্ন্যাসী আবার  দার্শনিক, লেখক, সংগীতজ্ঞ । পিতৃপ্রদত্ত নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত এবং ডাকনাম বিলে । খুব ছোটবেলা থেকেই ওনার চেতনা , বোধ-বুদ্ধি ছিল অন্য সব বাচ্চাদের চেয়ে আলাদা । 

তাঁর অনুপ্রেরণা যুব সমাজকে এতটায় অনুপ্রানিত করে যে তার জন্মদিন কেই কেন্দ্র করে সারা বিশ্বজুড়ে জাতীয় যুব দিবস এই দিনেই পালন করা হয় । স্বামী বিবেকানন্দ সমস্ত বয়সের যুবকদের অনুপ্রাণিত করার জন্য প্রাচীন যুগের বৈদিক জ্ঞানকে একটি আধুনিক আবরণে আবৃত করেছিলেন। ওনার নীতিবাদ এবং সৎ সাহসিকতায় যুব সমাজের চেতনার  বিকাশ ঘটায় । আজ ও ওনার বানী এবং শিক্ষাগুলি প্রত্যেকে অনুসরণ করে চলেছে।

শিকাগোর বিশ্ব সংসদে অংশ নিতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। সেখানে তিনি হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শনের প্রচারে প্রধান ভূমিকা গ্রহণ করেছিলেন এবং হিন্দুধর্মকে ব্যাপকভাবে প্রচার করেছিলেন। ইউরোপেও উনি সমান প্রচেষ্টা চালিয়ে গেছেন।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news