স্বামী বিবেকানন্দের শিকাগো যাত্রার উদ্দেশ্য ঃ - Newsbazar24
Swami Vivekananda Jayanthi

স্বামী বিবেকানন্দের শিকাগো যাত্রার উদ্দেশ্য ঃ

স্বামী বিবেকানন্দের শিকাগো যাত্রার উদ্দেশ্য ঃ

    newsbazar 24:;স্বামী বিবেকানন্দের কোমল হৃদয় দেশের করুণ অবস্থা দেখে প্রতিনিয়ত নিজেকে ঠিক রাখতে পারতেন না বলেই প্রভুর উদ্দেশে বলতেন  কতদিন, প্রভু এই দৃশ্য দেখতে হবে ?এই দৃশ্য যে অসহ্য ৷ 

নিজের কাছে নিজে পণ করেছিলেন ভারতবর্ষকে আবার আর্থিক, সামাজিক, আধ্যাত্মিক দিক থেকে সমৃদ্ধ করতেই হবে। তিনি বলেছেন, দেশের দরকার বিদেশের সমৃদ্ধ দেশগুলোর সঙ্গে সংযোগ, আর্থিক ও বৈজ্ঞানিক সহযোগিতা । তাছাড়া বিদেশিদের চোখে ভারতবর্ষ  তখন এক দরিদ্র, কুসংস্কারাচ্ছন্ন ও অন্ধকারময় দেশ। তাই তাদের সামনে তুলে ধরতে হবে এই দেশের সুপ্রাচীন ঐতিহ্য ও ধর্মীয় আধ্যাত্মিক সমৃদ্ধির কথা। বোঝাতে হবে বিদেশি শাষণে ভারতবর্ষ তখন দরিদ্র শোষিত, কিন্তু ধর্ম, দর্শন ও সংস্কৃতিতে এটা এক মহান দেশ। 

নিজের মাটিকে সঠিক পরিচয় দিতেই সেই সময় ১৮৯৩সালে  আমেরিকার চিকাগােতে ধর্ম-মহাসম্মেলনে সামিল হয়েছিলেন । তাঁর মনে হয়েছিল-এই বিশাল মঞ্চকেই  ব্যবহার করতে হবে। এভাবেই স্বামী বিবেকানন্দের শিকাগো ভাষণ এর পটভূমি তৈরি হয়েছিল। যা গোটা সমাজকে অনুপ্রানিত করে।

সাধকদের মতে, স্বামী বিবেকানন্দ র উদ্দেশ্য ছিল স্বদেশের জন্য অর্থসংগ্রহ ও বিদেশের সঙ্গে আর্থিক  সংযোগ স্থাপন করা।

তৎকালীন সাহিত্যিকদের মতে স্বামীজী  চেয়েছিলেন, বিদেশের বিজ্ঞান সাধনার সঙ্গে ভারতবর্ষকে যুক্ত করতে। কিন্তু মনে হয় এগুলো ছাড়াও স্বামী বিবেকানন্দ র উদ্দেশ্য ছিল দেশের প্রাচীন ঐতিহ্য ও হিন্দুধর্মের মাহাত্ম্য জগতের সামনে তুলে ধরা ।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news