স্বামী বিবেকানন্দের শিকাগোতে ভাষন কিভাবে ভারত তথা বিশ্ববাসীকে নাড়া দেয়?জানতে পড়ুন। - Newsbazar24
Swami Vivekananda Jayanthi

স্বামী বিবেকানন্দের শিকাগোতে ভাষন কিভাবে ভারত তথা বিশ্ববাসীকে নাড়া দেয়?জানতে পড়ুন।

স্বামী বিবেকানন্দের শিকাগোতে ভাষন কিভাবে ভারত তথা বিশ্ববাসীকে নাড়া দেয়?জানতে পড়ুন।

 newsbazar 24:; শিকাগোতে স্বামী বিবেকানন্দের ভাষণ আজও বাঙালি তথা ভারতবাসীর মনে নাড়া দেয় । শুধু আমাদের দেশ নয় সারা বিশ্বে ওনার সেই ভাষণ মানুষকে অনুপ্রেরণা যোগায় ।তবে  প্রথমেই জেনে নি   স্বামী বিবেকানন্দের শিকাগো যাত্রার পটভৃমি ।      দেশের দারিদ্রতা, মানুষের নিদারুণ দুঃখ-কষ্ট , অশিক্ষা, অবহেলা ,অনাহারে দিন যাপন । স্বামীজিকে ভীষণভাবে নাড়া দেয়। ধর্মের  নামে অনাচার ও কুসংস্কার তখন দেশকে গ্রাস করেছে ৷ পাশ্চাত্যের নাস্তিকতা ও ভোগসর্বস্বত্ব দেশের সুপ্রাচীন সংস্কৃতিকে আঘাত করেছে ৷ এরম অবস্থায় চলতে থাকলে যে দেশের কি করুন অবস্থা হতে পারে তা আন্দাজ করতে পেরেছিলেন স্বামী বিবেকানন্দ ।

ভারতবর্যকে জাগিয়ে তুলতে স্বামী বিবেকানন্দের  প্রচেষ্টা ছিল মানুষের মনের আত্মবিশ্বাস ,  ধর্ম-চেতনা , জীবনধারা ও আর্থিক অবস্থা আবার পূর্ণরূপে ফিরিয়ে আনতে হবে ৷ তার জন্য তিনি বিভিন্ন জায়গায় আধ্যাত্মিক গ্যান বিতরণ করতেন । তার সঙ্গে কুসংস্কারের ধারনা থেকে মানুষদের করে আনতেন ।

সেই সময় স্বামী তুরিয়ানন্দকে বলেছিলেন, ‘হরিভাই দেখছি আমার হৃদয়টা খুব বেড়ে গেছে, অপরের জন্য ভাবতে শিখেছি। বিশ্বাস কর, খুব তীব্রভাবে এটা অনুভব করছি ।’ এই সব কথা বলার সময় স্বামী বিবেকানন্দ র চোখে জল এসে গিয়েছিল ৷ 

মূলত দেশ তথা বিশ্বকে আলোর পথ দেখাতেই তার শিকাগো যাত্রা ।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news