স্বল্পমূল্যে উন্নত চিকিৎসার পরিষেবার স্বার্থে প্রধানমন্ত্রী কলকাতায় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করলেন, ভার্চুয়ালি ছিলেন মুখ্যমন্ত্রী। - Newsbazar24
সারা ভারত

স্বল্পমূল্যে উন্নত চিকিৎসার পরিষেবার স্বার্থে প্রধানমন্ত্রী কলকাতায় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করলেন, ভার্চুয়ালি ছিলেন মুখ্যমন্ত্রী।

স্বল্পমূল্যে  উন্নত চিকিৎসার পরিষেবার স্বার্থে প্রধানমন্ত্রী  কলকাতায় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করলেন, ভার্চুয়ালি ছিলেন মুখ্যমন্ত্রী।

newsbazar 24 ::প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী  শুক্রবার কলকাতায় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী  মমতা ব্যানার্জী, কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ মনসুখ মান্ডভিয়া, ডাঃ সুভাষ সরকার,  শান্তনু ঠাকুর,  জন বার্লা এবং  নিশীথ প্রামাণিক অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, নতুন ক্যাম্পাসটি আগামী দিনে পশ্চিমবঙ্গের দরিদ্র ও মধ্যবিত্ত মানুষদের স্বল্প মূল্যে উন্নত চিকিৎসা পরিষেবা দেবে।দেশের প্রতিটি নাগরিককে সবচেয়ে ভালো চিকিৎসা পরিষেবা দেবার যে অঙ্গীকার করা হয়েছে তারই আরেক ধাপ আমরা এগোলাম”। 

প্রধানমন্ত্রী জানান, এ বছরে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে। একই সময়ে ভারত ১৫০ কোটি টিকার ডোজ বছরের প্রথম মাসের প্রথম সপ্তাহে দেবার লক্ষ্যমাত্রা পূরণের মধ্য দিয়ে আরেকটি ঐতিহাসিক মাইলফলক অতিক্রম করতে চলেছে। এক বছরেরও কম সময়ে ১৫০ কোটি টিকার ডোজ দেওয়া একটি তাৎপর্যপূর্ণ সাফল্য, যা দেশের ইচ্ছাশক্তির প্রতীক। দেশের নতুন আস্থা, আত্মনির্ভরতা ও গৌরব এর মধ্য দিয়ে প্রতিফলিত হবে। ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য সংক্রমণ হার বৃদ্ধি পেলেও ১৫০ কোটি টিকার ডোজ প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 

তিনি আরও বলেন, “ব্যয় সাশ্রয়ী ও সর্বাত্মক স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে আয়ুষ্মান ভারত প্রকল্প আন্তর্জাতিক স্তরে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে‌। পিএম-জেএওয়াই এর আওতায় ২ কোটি ৬০ লক্ষেরও বেশি রোগী দেশের বিভিন্ন প্রান্তের হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়েছেন”

৫৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত দ্বিতীয় ক্যাম্পাসটি নির্মাণে কেন্দ্র দিয়েছে ৪০০ কোটি টাকা। পুরো ক্যাম্পাস নির্মাণে কেন্দ্র ও রাজ্যের ব্যয়ের অনুপাত ছিল ৭৫:২৫। ৪৬০ শয্যাবিশিষ্ট এই ক্যাম্পাসে রোগ নির্ণয়, চিকিৎসা ও রোগীদের শুশ্রুষার জন্য অত্যাধুনিক সরঞ্জামের ব্যবস্থা করা হয়েছে। এই ক্যাম্পাসে নিউক্লিয়ার মেডিসিন (পিইটি), ৩.০ টেলসা এমআরআই, ১২৮ স্লাইস সিটি স্ক্যানার, রেডিও নিউক্লাইড থেরাপি ইউনিট, এন্ডোস্কপি স্যুট, আধুনিক রেডিও নিউক্লাইড থেরাপি ইউনিটের মতো আধুনিক সুযোগ-সুবিধা থাকছে। এই ক্যাম্পাসটি একটি উন্নত ক্যান্সার গবেষণা সুবিধা কেন্দ্র হিসাবেও কাজ করবে এবং দেশের, বিশেষ করে পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে ক্যান্সার রোগীদের সর্বাঙ্গীণ চিকিৎসা সুবিধা প্রদান করে থাকবে।

 স্বল্পমূল্যে  উন্নত চিকিৎসার পরিষেবার স্বার্থে প্রধানমন্ত্রী  কলকাতায় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করলেন, ভার্চুয়ালি ছিলেন মুখ্যমন্ত্রী

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news