সরকার বলছে করোনায় মৃত্যু ৪ লক্ষ, আসল তথ্য প্রায় ৪৯ লক্ষ , মানুষের মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত - Newsbazar24
সারা ভারত

সরকার বলছে করোনায় মৃত্যু ৪ লক্ষ, আসল তথ্য প্রায় ৪৯ লক্ষ , মানুষের মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত

সরকার বলছে করোনায় মৃত্যু ৪  লক্ষ, আসল তথ্য প্রায় ৪৯ লক্ষ , মানুষের মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত

news bazar24: করোনায় মৃতের সংখ্য়া  নিয়ে গরমিলের অভিযোগ সবার মুখেই ছিলো। বলা হত মৃত দেহ লুকোচ্ছে প্রশাসন অনেকে এমনও বলতো রাত টার পর সপ্তাহে একদিন কার্ফু মানেই  এ্যাম্বুলেন্স করে মৃত দেহ পাচার করা। এই কথা হাটে বাজারে বিভিন্ন জায়গাতে শোনা যেত

বলা বাহুল্য,মৃতর সংখ্যা নিয়ে প্রথম থেকেই  দেশের সব রাজ্যের সাথেই কেন্দ্রের কম বেশি সংঘাত লেগেই থাকত সাধারণ মানুষ থেকে বিরোধী নেতাদের প্রশ্ন থাকতো সংখ্যা কত ? কিন্তু  তার সঠিক হিসাব নেই কারোর কাছেই।

সম্প্রতি একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে, দেশে করোনায় মৃতের প্রকাশিত তথ্যের তুলনায় প্রায় ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে। প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যনের সহযোগিতায় প্রকাশিত এই রিপোর্টে করোনা মহামারীর শুরু থেকে চলতি বছরের জুন মাস অবধি সমস্ত মৃত্যুর হিসাব করা হয়েছে।তাতেই দাবি করা হচ্ছে প্রায় ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে।

তাদের দাবি করোনা সংক্রমণে মৃত্যুর নিরিখে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে ভারত, যা আমেরিকা ব্রাজিলের ঠিক পরেই। সরকারি তথ্য অনুযায়ী, ডেল্টা ভ্যারিয়েন্ট(Delta Variant)- দাপটে গত এপ্রিল-মে মাসে আছড়ে পড়া দ্বিতীয় ঢেউয়ে কমপক্ষে লক্ষ ৭০ হাজার মানুষের মৃত্যু হয়েছে কেবল মে মাসেই।

এদিকে গবেষণা মুলক  প্রাশিত ওই রিপোর্টে দাবি করা হয়েছে , সংক্রমণে হাজার হাজার মানুষ নয়, বরং কয়েক লক্ষাধিক মানুষের মৃত্য়ু হয়েছে। করোনায় দেশে কমপক্ষে ৩৪ লক্ষ থেকে ৪৯ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে বলে তাদের অনুমান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনও টুইট করে লেখেন, প্রতিটি দেশেই অতিরিক্ত মৃত্যুহার ধরেই করোনা সংক্রমণে আসল মৃত্যু সংখ্যার হিসাব করা উচিত।  এদিকে  নিউইয়র্ক টাইমসের দাবি, ভারতে কমপক্ষে লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। যদিও কেন্দ্রের তরফে এই দাবিকে নাকচ করে দেওয়া হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদেরও দাবি, দেশে করোনায় মৃত্যুর একটা বড় অংশই হিসাবের বাইরে রয়ে গিয়েছে, কারণ পর্যাপ্ত চিকিৎসা পরিকাঠামোর অভাবে বহু মানুষ বিনা করোনা পরীক্ষাতেই মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। অনেকে জলে ভাসিয়ে দিয়েছে তো অনেকে ধর্ম অনুযায়ী সৎকার্য করে দিয়েছে

অক্টোবর মাসেই তৃতীয় ঢেউ আছড়ে পড়বে ভারতে। শক্তি ও আচরণ বদলে এখন পর্যন্ত ১১১ দেশে থাবা ডেল্টা প্রজাতির

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news