১৯-২০ কথা

রিলেশনশিপ ভেঙে গিয়েছে ? ভেঙে না পড়ে নিজেকে কি করে ভালো রাখবেন ...

রিলেশনশিপ ভেঙে গিয়েছে ? ভেঙে না পড়ে নিজেকে কি করে ভালো রাখবেন ...

News bazar24: একটা রিলেশনশিপ ভেঙে গিয়েছে সেজন্য আপনি মন খারাপ করবেন, আড়ালে গিয়ে কান্না করবেন এটা খুবই স্বাভাবিক। কারও সাথে আপনি আপনার পছন্দ-অপছন্দ শেয়ার করেছিলেন, কয়েক মাস/বছর তার সাথে ঘুরে বেড়িয়েছেন এখন সেই মানুষটি আপনার পাশে নেই সেজন্য আপনার মন খারাপ হওয়াটাই স্বাভাবিক । একটি রিলেশন ভেঙে  যাওয়া মানে সব শেষ হয়ে যাওয়া নয়। তাই সম্পর্ক ভেঙ্গে যাবার পর পরই আপনার যা করণীয়-

প্রথম: নিজেকে অনেক বেশি সময় দিন ।

এই সময়টুকু সম্পূর্ণ নিজের জন্যই রাখুন। আপনার কেন খারাপ লাগছে সেগুলোর একটা তালিকা তৈরী করুন এবং এই খারাপ লাগা থেকে আপনি কিভাবে মুক্তি পেতে চান সেটাও ছোট্ট করে টুকে রাখুন।

একটি নির্দিষ্ট দিন ঠিক করুন, ওই তারিখের পর আর আপনি আপনার এক্স-রিলেশনশিপ নিয়ে চিন্তা করবেন না এই রকম সিদ্ধান্ত নিন। হ্যাঁ, এটা হয়তো আপনাকে আপনার আগের সম্পর্ক পুরোপুরি আপনার মাথা থেকে ডিলিট করে দেবে না তারপরও ডিলিট করার প্রস্তুতিতে আপনাকে হেল্প করবে অনেকটাই।

 

দ্বিতীয় : নিজেকে হাল্কা হতে দিন। গান শুনুন।

 

আপনার যদি বালিশে মুখ লুকিয়ে সারা দিন কান্না করতে ইচ্ছা করে তাহলে করুন না। কেউ তো আপনাকে আঁটকে রাখে নি। কোন বন্ধুর সাথে যদি আপনার এই সময়কার কষ্টগুলো শেয়ার করতে চান তাও করতে পারেন। বন্ধুর কাঁধে মাথা রেখেও কান্না করতে পারেন অঝর ধারায়।

 

একটি রিলেশন ভেঙ্গে যাবার পর আপনার আগের প্রেমিক/প্রেমিকাকে জেলাস করার জন্য তড়িঘড়ি করে অন্য আরেকজনের সাথে রিলেশনে জড়িয়ে পরবেন না। একটু সময় নিন, নিজেকে একটু সময় দিন।

 

তৃতীয় : কেন রিলেশন ভেঙে গেল?

 

কি কি কারণে আপনার রিলেশন ভেঙে গেল তা নোট করুন অথবা ফোনে সেইভ করে রাখুন। কেন ওর সাথে ব্রেক আপ করলাম?’ ‘কেন আমি ওকে পেলাম না?’- এই রকম চিন্তাগুলি যখনই আপনার মাথায় আসবে তখনই আপনি ওই নোটটি পড়ুন।

 

চতুর্থ : নিজের ইমোশনের দুর্বল জায়গাগুলো খুঁজে বের করুন

 

এই সময়টিতে অপরাধবোধ, অনুতাপ আপনার কনফিডেন্স অনেকাংশেই কমিয়ে দিবে। নিজের ইমোশনের দুর্বল জায়গাগুলো খুঁজে বের করে লিপিবদ্ধ করুন। এই দুর্বল জায়গাগুলো কিভাবে শক্তিশালী করা যায় তা চিন্তা করে বের করুন। প্রয়োজনে বন্ধু, অভিভাবকের সহায়তা নিন।

 

পঞ্চম : নিজের ক্ষতি করা থেকে বিরত থাকুন । প্রচুর কমেডি সিনেমা দেখুন। বাড়িতে বাচ্চা থাকলে তার সাথে সময় কাটান। সব শেষ বলি জীবন কারো জন্য থেমে থাকে না, তাই জোর করে নিজেকে থামানোর চেষ্টা করবেন না । - প্রিয়াঙ্কা সেনগুপ্ত

 

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions

Post your comments about this news