মোটা মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ,দাবি মার্কিন গবেষকদের । - Newsbazar24
স্বাস্থ্য

মোটা মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ,দাবি মার্কিন গবেষকদের ।

মোটা মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ,দাবি মার্কিন গবেষকদের ।

মোটা মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ,দাবি মার্কিন গবেষকদের

News bazar24 :   মার্কিন গবেষকদের দাবি, অতিরিক্ত ওজন আর স্থূলতার জন্যই আমেরিকায় করোনাভাইরাস মহামারির আকার নিয়েছে। আক্রান্তের সংখ্যা আর ভয়াবহতায় চিন, ইতালি, স্পেনকেও পেছনে ফেলে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

গবেষকদের দাবি, যাঁদের BMI ২৫ থেকে ৪০ বা তার বেশি, তাঁদের মধ্যেই করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। BMI  কী? আদর্শ ওজন নির্ণয়ের পদ্ধতিতে একজন ব্যক্তির ওজন কিলোগ্রামে মাপা হয় এবং উচ্চতা মিটারে মাপা হয়। ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করা হয়। এই ভাগফলকেই বিএমআই (BMI) বলা হয়। বিএমআই ১৮ থেকে ২৪-এর মধ্যে হলে তা স্বাভাবিক বলে মনে করা হয়।

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৩৫ শতাংশ থেকে ৪০ শতাংশ নাগরিক স্থূলতার শীকার। সম্প্রতি একটি পরিসংখ্যান সামনে এসেছে। এই পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকায় এ পর্যন্ত যত জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন তার মধ্যে প্রায় ৬৪ শতাংশের বিএমআই (BMI) ২৫ থেকে ৪০। মোট আক্রান্তের ৭ শতাংশের অবস্থা সঙ্কটজনক যাঁদের বিএমআই (BMI) ৪০-এরও বেশি।

তাই বিশেষজ্ঞদের পরামর্শ হল, আমেরিকার থেকে শিক্ষা নিয়ে নজর দিতে হবে শরীরের বাড়তি মেদ ঝরানোর বিষয়ে নজর দিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, করোনা সংক্রমণের ফলে অতিরিক্ত মোটা মানুষদের প্রাণহানির ঝুঁকি বেশি। এর পিছনে কতগুলি কারণ রয়েছে। আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) স্থূলতার কারণে এমনিতেই দীর্ঘস্থায়ী কিছু রোগ শরীরে বাসা বাঁধে। এই কারণে তাঁদের সহজেই থাবা বসাতে পারে করোনাভাইরাস।

২) অতিরিক্ত ওজন আর স্থূলতায় ভুগছেন যে সমস্ত ব্যক্তি, তাঁদের রোগ-প্রতিরোধ ক্ষমতাও অনেক কম হয়। ফলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি।

৩) অধিকাংশ মোটা মানুষেরই ডায়াবেটিস, কিডনি, হার্ট, উচ্চ রক্তচাপের সমস্যা আগে থেকেই থাকে। আর এই ধরনের দীর্ঘস্থায়ী ব্যাধির উপস্থিতিতে আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে করোনাভাইরাসের সংক্রমণ।

৪) ওজন বেশি হলে ফুসফুসের উপর অতিরিক্ত চাপ পড়ে আর করোনাভাইরাস যেহেতু ফুসফুসকেই সবার আগে আক্রমণ করে, তাই মোটা মানুষের ক্ষেত্রে ঝুঁকি কয়েক গুণ বেড়ে যায়।

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news