সারা ভারত

মন থেকে বিয়ে করুন, হিন্দু-মুসলিম বিয়েতে পরামর্শ দিল সুপ্রিম কোর্ট

মন থেকে বিয়ে করুন, হিন্দু-মুসলিম বিয়েতে পরামর্শ দিল সুপ্রিম কোর্ট

মন থেকে বিয়ে করুন, হিন্দু-মুসলিম বিয়েতে পরামর্শ দিল সুপ্রিম কোর্ট

UNI: এদিন ছত্তিশগড়ের একটি আন্তঃ-ধর্ম বিবাহের (Inter-caste marriage) মামলা ওঠে সুপ্রিম কোর্টে। সেখানে এক হিন্দু মহিলা তাঁর মুসলিম প্রেমিককে সম্প্রতি বিয়ে করেনপরে ওই বিয়েতে স্ত্রীর পরিবারের সম্মতি পাওয়ার জন্যে হিন্দু ধর্মে নিজেকে ধর্মান্তরিত করেন পুরুষটি। যদিও মহিলার পরিবার ধর্মান্তকরণের এই ঘটনায় আপত্তি জানিয়ে বলেন এই গোটা বিষয়টিই আসলে পুরুষটির ভালবাসার ভান, আসলে এইভাবে নিজের ধর্ম পরিবর্তন করা অত্যন্ত লজ্জার।বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন একটি বেঞ্চ এই মামলার পরিপ্রেক্ষিতে বলে, "আমরা কেবল দম্পতির ভবিষ্যত নিয়েই উদ্বিগ্ন। আমরা আন্তঃধর্মীয় বা আন্ত-বর্ণ বিবাহের বিরোধী নই।" এ বিষয়ে আদালতের পর্যবেক্ষণওই ব্যক্তির "অনুগত স্বামী" এবং "মহান প্রেমিক" হওয়া উচিত ।

আসলে প্রথম থেকেই হিন্দু-মুসলিম এই বিয়ের বিরোধী ছিল মহিলার পরিবার। মহিলার বাবা অভিযোগ করেন যে এটা আসলে তাঁর মেয়েকে ফাঁদে ফেলার একটা চাল। যদিও শীর্ষ আদালত মেয়েটির বাবার ওই দাবি খারিজ করে তাঁকে একটি হলফনামা দাখিল করতে বলেছে এবং নবদম্পতিকে অর্থাৎ তাঁর মেয়ে-জামাইকে ভবিষ্যৎ জীবনের জন্যে শুভকামনা দিতে বলেছে।

আর্য সমাজ মন্দিরে বিয়ের পরে ওই মুসলিম ব্যক্তি নিজের নাম পরিবর্তন করেন। এক্ষেত্রে নিজের নাম পরিবর্তনের জন্য যথাযথ আইনী পদক্ষেপ তিনি নিয়েছিলেন কিনা সে বিষয়েও আদালত তাঁকে জিজ্ঞাসাবাদ করে।

এই মামলার পরিপ্রেক্ষিতেই শীর্ষ আদালত বলে ধর্মান্তকরণ নয়, ভালবাসাই আসল। আদালতের পর্যবেক্ষণ,  সুপ্রিম কোর্ট আন্তঃবিশ্বাস ও আন্তঃজাতির বিবাহের বিরুদ্ধে নয়। "আমরা কেবল চাই মেয়েটির ভবিষ্যৎ সুরক্ষিত থাকা উচিত", জানায় শীর্ষ আদালত।

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions

Post your comments about this news