১৯-২০ কথা

মনের কথা চোখে ফুটে ওঠে, কি করে বুঝবেন সেটা ?

মনের কথা চোখে ফুটে ওঠে, কি করে বুঝবেন সেটা ?

            - চন্দ্রিমা চোধুরী

অনেকেই বলেন, চোখ মনের অনেক কথা বলে দেয়। মনের কথা চোখে ফুটে ওঠে, সেকথা বলেন মন বিশেষজ্ঞরাও। কাউকে ভালোবাসলে তা যেমন আপনার চোখে ফুটে উঠবে, তেমনই কাউকে ঘৃণা করলেও সেটা আপনার চোখে ফুটে উঠবে। কোনওকিছুতে ভালো লাগা, বিরক্তি এসবই চোখের মাধ্যমে বোঝা যায়।

এই প্রতিবেদন পড়লে বুঝবেন, চোখের ভাষা কি হতে পারে। আপনার প্রতি সামনের মানুষটির প্রতিক্রিয়া কি তা জেনে নিতে পারবেন সহজেই। কারণ চোখ কখনও মিথ্যা বলে না। বা যা মনে রয়েছে তাই নিখুঁতভাবে ফুটিয়ে তোলে।

 

ভালোবাসা

 

যখন কেউ প্রেমে পড়েন, তখন চোখে সবসময় একধরনের চমক থাকে। কেউ লুকোতে চাইলেও তা থেকে সহজে বেরিয়ে আসা যায় না। এই সময়ে চোখের ভাষা, চোখের পাতা পড়ার ধরন সব বদলে যায়।



ফ্লার্ট করার সময়ে

 

ফ্লার্ট করার সময়ে চোখে দুষ্টুমির ছাপ স্পষ্ট হয়ে ওঠে। একইসঙ্গে ঠোঁটের কোণে হাসি লেগে থাকে। এমন মানুষ চোখের দিকে তাকিয়ে কথা বলতে বেশি ভালোবাসে।



মিথ্যা বলার সময়

 

মিথ্যা বলার সময় মুখের অভিব্যক্তি ও চোখের ভাষা এক হয় না। চোখের পাতা বারবার ওঠানামা করে, ঢোক গিতে থাকে অনেকে। ফলে চেষ্টা করলে মিথ্যা কথা বলা ধরে ফেলা যায়।



মনের রাগ

 

কারও মনে রাগ জমে থাকলে তা চোখের মাধ্যমে ফুটে ওঠে। তখন চোখ ছোট ও লাল হয়ে ওঠে।



লুকনো শ্রদ্ধা

 

কারও জন্য মনের মধ্যে শ্রদ্ধা থাকলে তা চোখের মাধ্যমে ফুটে ওঠে। সম্মান সবসময় অর্জন করতে হয়। তা এমনি পাওয়া যায় না। কেউ আপনার প্রতি সশ্রদ্ধ হলে তার চোখেই তা ফুটে উঠবে।



ড্রাগের নেশা

 

ড্রাগের নেশারুদের চোখ দেখেই বলে দেওয়া যায় তাদের কীর্তিকলাপ সম্পর্কে। ড্রাগের নেশার প্রভাব সবচেয়ে বেশি পড়ে চোখে। ঢুলুঢুলু চোখ নেশারু হওয়ার প্রমাণ দেয়।



ঘৃণা

 

মনে কারও জন্য ঘৃণা জমিয়ে রাখলে তা চোখে ফুটে উঠবেই। আপনি অনুভূতিপ্রবণ মানুষ হলে আরও বেশি করে চোখ দেখেই মনের কথা বলে দেওয়া সম্ভব।



অসুস্থতা

 

যদি কোনও মানুষ অসুস্থ হন তাহলে তা চোখ দেখেই বলে দেওয়া সম্ভব। আপনার শারীরিক অসুস্থতার খবর চোখ দেখেই বলে দেওয়া সম্ভব।

 

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions



Post your comments about this news