মকর সংক্রান্তির পৌরাণিক গুরুত্ব কি,জানতে পড়ুন।। - Newsbazar24
Makar Sankranti

মকর সংক্রান্তির পৌরাণিক গুরুত্ব কি,জানতে পড়ুন।।

মকর সংক্রান্তির পৌরাণিক গুরুত্ব কি,জানতে পড়ুন।।

ঋতুপর্ণা সাহা,newsbazar 24:মকর সংক্রান্তি পালিত হয় পৌষ মাসে। যখন সূর্য ধনু রাশি থেকে মকর রাশিতে প্রবেশ করে । এ সময় সূর্য নাকি নিজের পুত্র শনির সঙ্গে দেখা করতে আসেন এমনটাই মনে করা হয় । পঞ্জিকা অনুযায়ী এ বছর ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করা হবে । হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব এই মকর সংক্রান্তি । উৎসবে আনন্দে সমস্ত রীতি নিতি পালন করেই দিনটি উদযাপন করা হয় । কথিত আছে এই দিনের পরই শুক্রের উদয় হয়। সঙ্গে সঙ্গে শুভ সময়ের ও সূচনা হয় এমনটাই বিশ্বাস সকলের ।

যাদের কোষ্ঠিতে সূর্য ও শনির পরিস্থিতি দুষ্প্রভাব তারা এই দিনে বিশেষ পুজো করে তা ঠিক করতে পারে ।

বিধি নিয়ম ঃ পুণ্যকাল মুহূর্ত- সকাল ০৮:০৩:০৭ থেকে ১২:৩০:০০ পর্যন্ত। 

মহাপুণ্যকাল মুহূর্ত- সকাল ০৮:০৩:০৭ থেকে ০৮:২৭:০৭ পর্যন্ত।

সকাল সকাল স্নান সেরে সূর্য দেব কে  লাল ফুল ও চাল দিয়ে  জলের অর্ঘ্য দেওয়া হয় । এই সময় বীজমন্ত্র কিংবা  শ্রীমদভাগ্বদের একটি অধ্যায় বা গীতা পাঠ করা উচিত। 

* এ সময় ভক্তরা গঙ্গা বা অন্য কোন কোন নদীতে স্নান করেন। পুরাণ অনুযায়ী এক সময় কৃষ্ণ বলেছিলেন, যে ব্যক্তি মকর সংক্রান্তির দিনে দেহত্যাগ করে, তাঁদের মোক্ষলাভ হয়। 

মনে করা হয়, পূর্ব থেকে দক্ষিণগামী সূর্যের রশ্মির দুষ্প্রভাব থাকে। তবে পূর্ব থেকে উত্তরগামী সূর্যের রশ্মির স্বাস্থ্য ও শান্তি বৃদ্ধি করে। এ কারণে এ সময় শান্তি ও সিদ্ধি লাভ করেন সাধু-সন্তরা। সিদ্ধিপ্রাপ্তির জন্যও দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ ।

মকর সংক্রান্তির দিন থেকে ঋতু পরিবর্তন শুরু হয়। এদিন বসন্তের আগমন বার্তা ঘোষিত হয়।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news