মকরসংক্রান্তি’ শব্দটির অর্থ কি? কোন কোন দেশে কি কি নামে পালিত হয় এই উৎসব।। - Newsbazar24
Makar Sankranti

মকরসংক্রান্তি’ শব্দটির অর্থ কি? কোন কোন দেশে কি কি নামে পালিত হয় এই উৎসব।।

মকরসংক্রান্তি’ শব্দটির অর্থ কি? কোন কোন দেশে কি কি নামে পালিত হয় এই উৎসব।।

ঋতুপর্ণা সাহা, newsbazar 24 ::বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন মকর সংক্রান্তি । বাংলা  ক্যালেন্ডার অনুযায়ী  পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। উৎসব আয়োজনে প্রাণ ভরে এই দিনটি কাটাই সকলে  বিভিন্ন রকমের পিঠে বানান হয় এই দিন , পায়েস রান্না করা হয় । 

আগামি ১৪ই জানুয়ারি মকর সংক্রান্তি পালিত হবে বাংলা সহ দেশের বিভিন্ন রাজ্যে ।

মকরসংক্রান্তি’ শব্দটির অর্থ কি?

এই দিন সূর্য নিজ কক্ষপথ থেকে  মকর রাশিতে প্রবেশ করে ।ভারতীয় জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী ‘সংক্রান্তি’ একটি সংস্কৃত শব্দ, এর দ্বারা সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করাকে বোঝানো হয়। ১২টি রাশি অনুযায়ী এরকম সর্বমোট ১২টি সংক্রান্তি রয়েছে।

বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রকমভাবে পালিত হয় এই মকরসংক্রান্তি’

পৌষ সংক্রান্তি উপলক্ষে বীরভূমের কেন্দুলী গ্রামে  মেলা হয় যা জয়দেব মেলা নামেই পরিচিত । অন্যতম আকর্ষণহিসেবে বাউল গান এর আয়োজন করা হয় ।

এই উৎসবটি বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে পরিচিত । যেমন - নেপালে মাঘি নামে, থাইল্যান্ডে সংক্রান, লাওসে পি মা লাও, মিয়ানমারে থিং ইয়ান এবং কম্বোডিয়ায় মহাসংক্রান নামে উদযাপিত হয়। এমনকি দক্ষিণ এশিয়ায় তেও পালিত হয় এই উৎসব ।

সূর্য দেবতার কাছে নিজেদের ইচ্ছাকে পুরন করতে সুন্দর সুন্দর ঘুড়ির মাধ্যমে প্রকাশ করতে পালন করে ঘুড়ি উৎসব, যা মূলত প্রিয় দেবতার কাছে পৌঁছানোর জন্য একটি রূপক বা প্রতীক হিসেবে কাজ করে।  গ্রামঞ্চলে এদিন কে কেন্দ্র করে মোরগ লড়াই ও অনুষ্ঠিত হয় ।

বসন্তের আগমন জানিয়ে শীতের মাঝামাঝি সময়ে উদযাপিত হয়, তাই  এই উৎসবে এমন ধরনের খাবার তৈরি করা হয়, যা শরীরকে উষ্ণ রাখে এবং বেশ শক্তি জোগায়। গুড় দিয়ে তৈরি তিলের লাড্ডু এই উৎসবের অন্যতম উপাদেয় ।

তিলের লাড্ডু  কে মহারাষ্ট্রে ‘তিলগুল’। কর্ণাটকে  বলা হয় ‘ইল্লু বিল্লা’।  বাংলাদেশের পুরনো ঢাকায় পৌষসংক্রান্তি ‘সাকরাইন’ নামে পরিচিত।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news