ভ্রমণ: ২-৩ দিনের ছুটিতে এই শীতে চলুন ঘুরে আসি সুন্দরী কমলার দেশ থেকে - Newsbazar24
ভ্রমণ

ভ্রমণ: ২-৩ দিনের ছুটিতে এই শীতে চলুন ঘুরে আসি সুন্দরী কমলার দেশ থেকে

ভ্রমণ:  ২-৩ দিনের ছুটিতে এই শীতে  চলুন  ঘুরে আসি সুন্দরী কমলার দেশ থেকে

 ভিক্টর মজুমদার : এখন নভেম্বর মাস  চলছে । শহরের বাতাসে যখন ঠান্ডা হাওয়ার পরশ, পাহাড়ে তখন আরো বেশি ঠান্ডা। এই সময় আপনার  মনটা পাহাড়-পাহাড় ঘুরে আসার জন্য বলছে ?

 তা হলে আপনার  কাছেই রয়েছে জম্পেশ এক পাহাড়ি জায়গা ভ্রমণের  ঠিকানা।

 কম খরচে কয়েকদিনের জন্য ঘুরে আসাই যায় সেখানে।  কেমন ভাবে যাবেন? চলুন, ঘুরে আসা যাক পাহাড়ঘেরা ছোট্ট গ্রাম বড় '' মাঙ্গওয়া''

সবুজঘেরা এই বড় মাঙ্গওয়া রোজ কার ব্যস্ত জীবন থেকে দূরে। শান্ত-স্নিগ্ধ, নিরিবিলি পরিবেশ। নিজের সঙ্গে কিংবা প্রিয়জনের সঙ্গে একটু সময় কাটানোর আদর্শ জায়গা। সামনে 'স্লিপিং বুদ্ধ' কাঞ্চনজঙ্ঘা। হাত বাড়ালে মেঘের ছুতে পারবেন 

যেখানে পাহাড়ের কোলে গড়ে উঠেছে জনজীবন। ধাপ কেটে চাষ হচ্ছে সেখানে-- ধান থেকে শুরু করে বিভিন্ন শাক-সবজি, ফুল। আর আঁকাবাঁকা পথ। সেই পথে মাঝে মধ্যেই নেমে এসেছে দু-চারটে ঝরনা। এককথায়, পারফেক্ট হলিডে ডেস্টিনেশন।

বড় মাঙ্গওয়া গ্রামে প্রকৃতিই সব। হাতে এককাপ গরম চা নিয়ে হোম-স্টের ব্যালকনিতে বসে পাহাড় দেখতে দেখতে সকালটা আনায়াসে কেটে যেতে পারে এখানে। বছরের বেশির ভাগ সময়টা এখানে সবুজ থাকলেও, শীতের আগে সেই এলাকাই হয়ে যায় পুরোদস্তুর কমলা। আসলে এখানে চারদিকে সারি সারি কমলালেবুর বাগান। এজন্য বড় মাঙ্গওয়া-কে 'অরেঞ্জ ভ্যালি' বা 'কমলা উপত্যকা' বলেও ডাকা হয়।   

কীভাবে যাবেন?

যাত্রাপথ খুব সহজ। কলকাতা থেকে উত্তরবঙ্গগামী যেকোনও ট্রেনে নিউ জলপাইগুড়ি স্টেশন। স্টেশনের বাইরে থেকে গাড়ি ভাড়া করা যায়। আগে থেকেও বুকিং করে রাখতে পারেন। গাড়ির ভাড়া  কমপক্ষে ২৮০০ থেকে ৩০০০ টাকা। এরপর তিস্তাকে সঙ্গী করে পৌঁছে যান বড় মাঙ্গওয়ায়। 

হোটেল খরচ , খাবার সমেত 

বড় মাঙ্গওয়া-তে একাধিক হোম-স্টে রয়েছে। অফ সিজনে (বর্ষাকালে) দিন প্রতি একজনের থাকা-খাওয়ার খরচ পড়ে ৮০০-৯০০ টাকা। পিক সিজনে (অক্টোবর থেকে এপ্রিল) খরচ একটু বাড়বে। ১০০০-১২০০ পড়তে পারে। বড় মাঙ্গওয়া-তে থাকা-খাওয়া এবং আশপাশ ঘোরাফেরা নিয়ে দু'রাত, তিন দিনের জন্য জন প্রতি খরচ পড়বে ৩৫০০-৪০০০ টাকা।

কী দেখবেন?

এখান থেকে ঘুরে নিতে পারেন সাইট্রাস গার্ডেন, অরেঞ্জ ভিলা, তিনচুলে, তাকদা টি এস্টেট। গাড়ি ভাড়া করে ঘুরে আসতে পারেন লেপচাগজৎ, দার্জিলিং, ঘুম মনাস্ট্রি, বাতাসিয়া লুপ।আসন্ন শীতে তা হলে বেরিয়ে পড়ুন কমলা সুন্দরীর দেশে। 

#আপনিও ভ্রমণের উপর লেখা দিতে পারেন ৯৪৩৪২১৯৫৯৪ নম্বরে 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news