বিশ্ব

ভারতের জন্য গর্ত খুঁড়ে নিজেই গর্তে পড়লো পাকিস্তান , ৩৪৪ কোটি টাকার ক্ষতির শিকার পাকিস্তান।

ভারতের জন্য গর্ত খুঁড়ে নিজেই  গর্তে পড়লো পাকিস্তান ,  ৩৪৪ কোটি টাকার ক্ষতির শিকার পাকিস্তান।

ডেস্ক ঃ ভারতকে বিপাকে ফেলতে গিয়ে নিজেরাই প্রায় ৩৪৪ কোটি টাকার ক্ষতির শিকার পাকিস্তান। প্রায় পাঁচ মাস পর চলতি সপ্তাহে মঙ্গলবার পাকিস্তান তাদের আকাশপথ খুলে দেয়। আর তার পরেই এই তথ্য প্রকাশ করলেন পাকিস্তানের অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী গুলাম সারওয়ার খান। 

বালাকোটে ভারত হামলা চালানোর পরেই আকাশপথ নিষিদ্ধ করে পাকিস্তান। ২৬ ফেব্রুয়ারি থেকে প্রায় পাঁচ মাস আকাশপথ বন্ধ রাখে ইসলামাবাদ। এর ফলে অসুবিধার মুখে পড়ে ভারতের সরকারি ও বেসরকারি বিমান সংস্থাগুলি। ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রগামী বিমানগুলি ঘুরপথে যাতায়াত করেছে। ফলে সময় বেশি লাগার পাশাপাশি জ্বালানি খরচও হয়েছে প্রচুর।

এদিকে আকাশপথ আটকে দিয়ে নিজেরাই বড়সড় ক্ষতির শিকার পাকিস্তান। গুলাম সারওয়ার খান জানান, আকাশসীমা বন্ধের কারণে প্রায় পাঁচ কোটি মার্কিন ডলারের ক্ষতি হয়েছে পাকিস্তানের। আকাশপথ বন্ধ থাকায় একশোটিরও বেশি বাণিজ্যিক ও পণ্য পরিবহনকারী বিমানের যাতায়াতে অসুবিধার সৃষ্টি হয়। সেই কারণেই বিপুল ক্ষতির মুখে পাকিস্তান।

তবে, এর মধ্যেও নৈতিক জয় দেখছেন পাক মন্ত্রী। পাকিস্তানের ক্ষতি হলেও এই নিষেধাজ্ঞায় ভারতেরই ক্ষতি বেশি হয়েছে বলে জানান তিনি। 

পাক আকাশপথ বন্ধ থাকায় ২ জুলাই পর্যন্ত এয়ার ইন্ডিয়াকে প্রায় ৫০০ কোটি টাকার ক্ষতির মুখ দেখতে হয়েছে।

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions



Post your comments about this news