ভারতের কিংবদন্তী হকি খেলোয়াড় বলবীর সিংহ সিনিয়র প্রয়াত। - Newsbazar24
অন্য খেলা

ভারতের কিংবদন্তী হকি খেলোয়াড় বলবীর সিংহ সিনিয়র প্রয়াত।

ভারতের কিংবদন্তী  হকি খেলোয়াড় বলবীর সিংহ সিনিয়র   প্রয়াত।

 

Newsbazar 24 ভারতের কিংবদন্তী  হকি খেলোয়াড় বলবীর সিংহ সিনিয়র   প্রয়াত। বেশ কিছু  শারীরীক সমস্যা  ছিল তার। ভর্তি ছিলেন হাসপাতালে। দুসপ্তাহ লড়াইয়ের পর পবিত্র ঈদের সকালে ৯৬ বছর বয়সে জীবনযুদ্ধে হার মানলেন কিংবদন্তি অলিম্পিয়ান বলবীর সিং । রেখে গেলেন তাঁর তিন পুত্র কানওয়ালবীর, করণবীর, গুরবীর এবং কন্যা সুশবীরকে।  মোহালির ফর্টিস হাসপাতালেশেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলবীর।

'

অলিম্পিকে তিনবার সোনাজয়ী দলের সদস্য বলবীর গত ১৮ মে থেকে প্রায় কোমার পর্যায়ে চলে যান। তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে গিয়েছিল। তার কয়েক দিন আগে প্রবল জ্বর ও নিউমোনিয়া নিয়ে তিনি ভর্তি হন হাসপাতালে। চিকিৎসা চলাকালীনই তাঁর তিনবার কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে। কিংবদন্তি সেন্টার ফরোয়ার্ড বলবীর সিংহ সিনিয়র আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নির্বাচিত আধুনিক অলিম্পিকের ইতিহাসে সেরা ১৬ জন কিংবদন্তির তালিকাভুক্ত হয়েছিলেন একমাত্র ভারতীয় হিসেবে। পুরুষদের অলিম্পিক হকি ফাইনালে করা তাঁর গোলের সংখ্যা আজও সর্বকালীন রেকর্ড। ১৯৫২ সালের হে‌লসিঙ্কি গেমসে নেদারল্যান্ডসকে ৬-১ গোলে হারিয়েছিল ভারত। বলবীর একাই করেছিলেন পাঁচটি গোল!

১৯৫৭ সালে তাঁকে পদ্মশ্রী দেওয়া হয়। ১৯৪৮ ও ১৯৫২ সালের লন্ডন ও হেলসিঙ্কি অলিম্পিকে তিনি জাতীয় হকি দলের সহ অধিনায়ক ছিলেন। পরে মেলবোর্ন অলিম্পিকে (১৯৫৬) অধিনায়ক হন তিনি। ১৯৭৫ সালে হকি বিশ্বকাপে জয়ী ভারতীয় দলের ম্যানেজারও ছিলেন বলবীর। বিশ্বকাপে ভারতের সেটাই ছিল একমাত্র বিশ্বজয়।

র্ষীয়ান কিংবদন্তির মৃত্যুতে সমবেদনা জ্ঞাপন করেছেন ভারতীয় ক্রিকেট দলের  অধিনায়ক বিরাট কোহলিও। টুইটারে তিনি লেখেন, ‘কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের মৃত্যু সংবাদ পীড়া দিচ্ছে। কঠিন সময় তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ‘পদ্মশ্রী বলবীর সিং চিরস্মরণীয় থাকবেন তাঁর ক্রীড়াশৈলীর মধ্যে দিয়ে। দেশকে একাধিক ক্ষেত্রে গর্বিত করেছিলেন। খেলোয়াড় হিসেবে মহান তো ছিলেনই, পাশাপাশি মেন্টর হিসেবেও তাঁর প্রতিভার ছাপ রেখে গিয়েছেন। উনার মৃত্যু সংবাদে শোকাহত। পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news