বাংলার চলচ্চিত্র জগতে আবারও ইন্দ্রপতন, প্রয়াত প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত - Newsbazar24
কলকাতা

বাংলার চলচ্চিত্র জগতে আবারও ইন্দ্রপতন, প্রয়াত প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

বাংলার চলচ্চিত্র জগতে আবারও ইন্দ্রপতন, প্রয়াত প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

Newsbazar 24 : বাংলার চলচ্চিত্র জগতে আরও এক ইন্দ্রপতন। প্রয়াত প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। তিনি একাধারে ছিলেন কবি ও সাহিত্যিক।  বৃহস্পতিবার সকাল ছ'টা নাগাদ ঘুমের মধ্যেই দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর ডায়ালাইসিস চলছিল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।  তাঁর প্রয়াণে শোকের ছায়া চলচ্চিত্র জগতে।

তার পরিচালিত ‘তাহাদের কথা’ চলচ্চিত্রপ্রেমীদের মুগ্ধ করেছে। এ ছাড়াও তাঁর উল্লেখযোগ্য ছবিগুলির মধ্যে রয়েছে ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘ফেরা’, ‘বাঘ বাহাদুর’, ‘উত্তরা’ প্রভৃতি।

২০০৭ সালে আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবে পুরস্কৃত হন তিনি। ২০০৮ সালের ২৭ মে স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবে বুদ্ধদেব দাশগুপ্তকে জীবনকালের কৃতিত্বের সম্মাননা প্রদান করা হয়। 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী চলচ্চিত্র পরিচালক, চিন্তাবিদ এবং কবি বুদ্ধদেব দাশগুপ্তের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন।
এক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন :“বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যু বেদনাদায়ক। তাঁর বিবিধ কর্মকাণ্ড সমাজের প্রতিটি স্তর স্পর্শ করে গেছে। তিনি খ্যাতনামা চিন্তাবিদ এবং কবিও ছিলেন। এই শোকের সময়ে তাঁর পরিবার এবং অনুরাগীদের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি। ওম শান্তি।”

 চলচ্চিত্র পরিচালক  বুদ্ধদেব বাবুর  মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাড়িতে যান ব্রাত্য বসু।  উপস্থিত ছিলেন বিনোদন জগতের বহু কলাকুশলীরা।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news