বয়স্কদের কোভিড চিকিত্‍সায় এবার বাজারে আসছে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের নাসাল স্প্রে । - Newsbazar24
স্বাস্থ্য

বয়স্কদের কোভিড চিকিত্‍সায় এবার বাজারে আসছে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের নাসাল স্প্রে ।

বয়স্কদের কোভিড চিকিত্‍সায় এবার বাজারে আসছে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালসের নাসাল স্প্রে ।

newsbazar 24 ::কোভিড চিকিত্‍সায় এবার বাজারে আসছে নাসাল স্প্রে । ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল  মুম্বইয়ের ওষুধ প্রস্তুতকারক সংস্থা গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নাসাল স্প্রে কে ছাড়পত্র দিল । প্রাপ্তবয়স্ক কোভিডরোগীদের চিকিত্‍সার জন্য সংস্থাকে এই অনুনাসিক স্প্রে উত্‍পাদন এবং বিক্রি ও বাজারজাত করার অনুমতি দিয়েছে ।কানাডার ফার্মাসিউটিক্যাল কোম্পানি স্যানোটাইজ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পের সহযোগিতায় এই নাসাল স্প্রে এনেছে গ্লেনমার্ক। জানানো হয়েছে, নাইট্রিক অক্সাইড নাসাল স্প্রে (NONS) ভারতে ফ্যাবিস্প্রে (FabiSpray) ব্র্যান্ডের অধীনে কোভিডে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্‍সার জন্য বিক্রি করা হবে।

সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, এই নাইট্রিক অক্সাইড ভিত্তিক নাকের স্প্রে কার্যকর ভাবে নাকের উপরের অংশে করোনা ভাইরাস দূর করতে কাজ করে। পরীক্ষায় দেখা গিয়েছে, এটি কোভিড-১৯ নির্মূল করছে। ওষুধের অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও প্রমাণিত হয়েছে। যখন এই স্প্রেটি নাকের ভিতরে শ্লেষ্মায় স্প্রে করা হয়, তখন তা ভাইরাসকে সংখ্যাবৃদ্ধি এবং ছড়িয়ে পড়তে বাধা দেওয়ার জন্য একটি শারীরিক এবং রাসায়নিক বাধা তৈরি করে। এ ভাবেই ভাইরাসকে ফুসফুসে ছড়িয়ে পড়তে বাধা দেয় এই স্প্রে।

ANI,@ani::

   Spray(FabiSpray®)in India for treatment of adult patients with #COVID19,in partnership with SaNOtize. It received manufacturing-marketing approval from India’s drug regulator for Nitric Oxide Nasal Spray as part of accelerated approval process.

 

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news