বন্ধুত্ব দিবস কেন পালিত হয় জানুন তার ইতিহাস! জানুন তার ইতিহাস - Newsbazar24
সবার জন্য

বন্ধুত্ব দিবস কেন পালিত হয় জানুন তার ইতিহাস! জানুন তার ইতিহাস

বন্ধুত্ব দিবস কেন পালিত হয় জানুন তার ইতিহাস! জানুন তার ইতিহাস

Newsbazar24: আজ ৩০ জুলাই আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস পালিত হয়। বন্ধুত্বের সম্পর্ক এক মানুষকে আরেকজনের সঙ্গে মনের বন্ধনে আবদ্ধ করে। জীবনের সকল খারাপ সময় ও ভালো সময় পাশে থাকে একজন প্রকৃত বন্ধু। সেই বন্ধুত্বের জন্য আলাদা কোনো একদিন হয় না। বন্ধুদের দিন বছরের সব দিনগুলোই।

 

বন্ধু দিবস ঘোষণার উত্‍পত্তি বা কারণ ঠিক কী, তা সঠিকভাবে বলা মুশকিল। তবে তত্‍কালীন রাজনৈতিক ও সামাজিক অবস্থা অর্থাৎ‍ প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতা, বিশৃঙ্খলা ও হিংস্রতা মানুষের মধ্যে অনেকটাই বন্ধ‍ুর অভাব তৈরি করেছিলো বলে অনেকের অভিমত। ফলে রাষ্ট্রীয়ভাবে বন্ধু দিবস পালন করার ধারণা এসেছিল বলে অনেকে মনে করেন।

 

১৯৫৮ সালের ২০ জুলাই, ‘ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড (World Friendship Crusade) এর প্রতিষ্ঠাতা “Dr. Ramón Artemio Bracho” বন্ধুদের সঙ্গে প্যারাগুয়ের পুয়ের্তো পিনাসকোতে (নদীর তীরে একটি শহর যা উত্তর Asuncion, Paraguay থেকে প্রায় ২০০ মাইল দূরে অবস্থিত) এক নৈশভোজে এ প্রস্তাব উত্থাপন করেন। সে রাতেই এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা পায় এবং ৩০ জুলাই বিশ্বব্যাপী বন্ধু দিবস পালনের জন্য জাতিসংঘে প্রস্তাব পাঠায়। প্রায় ৫৩ বছর পর, ২০১১ সালের ২৭ জুলাই জাতিসংঘের সাধারণ পরিষদে ৩০ জুলাইকে “বিশ্ব বন্ধু দিবস” হিসেবে নির্ধারণ করা হয়।

 

এই দিনটিতে বন্ধুরা একে অপরকে ফ্রেন্ডশিপ ব্যান্ড, কার্ড, উপহার দিয়ে পালন করে থাকেন। বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে, পরস্পরের সঙ্গে সময় কাটান। এ বছরের ফ্রেন্ডশিপ ডে-তে নিজের বন্ধুত্বের হাত প্রসারিত করুন। দ্বেষ, হিংসা, ভেদাভেদ ভুলে সকলকে আপন করে নিন।

NewsDesk - 8

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news