প্রবীণ নাগরিকদের জন্য ছাড় ফিরিয়ে আনছে ভারতীয় রেল ! থাকবে কিছু শর্ত। - Newsbazar24
সারা ভারত

প্রবীণ নাগরিকদের জন্য ছাড় ফিরিয়ে আনছে ভারতীয় রেল ! থাকবে কিছু শর্ত।

প্রবীণ নাগরিকদের জন্য ছাড় ফিরিয়ে আনছে ভারতীয় রেল ! থাকবে কিছু শর্ত।

Newsbazar24: প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। শীঘ্রই ভারতীয় রেলে ফিরাতে পারে সিনিয়র সিটিজেনদের জন্য টিকেটে প্রযোজ্য ছাড়।

সিনিয়র সিটিজেনরা ভারতীয় রেলে সফরকালে টিকিট ভাড়াতে দীর্ঘদিন ধরেই ছাড় পেতেন। তবে করোনার সময়ে সেই ছাড় তুলে নিয়েছিল রেল। এরপর থেকেই সেই চাপ ফেরানোর জন্য ক্রমেই রেলের উপর চাপ বাড়ছিল। সূত্রের দাবি, এবার সেই ছাড় ফিরিয়ে দেওয়া জন্য সক্রিয় ভাবে ভাবনা- চিন্তা করতে শুরু করা হয়েছে রেলের তরফে। বিভিন্ন রিপোর্ট মোতাবেক দাবি করা হয়েছে, রেলের প্রবীণ নাগরিকদের জন্য ছাড় ফিরিয়ে দিতে চলেছে ভারতীয় রেল। তবে তার মধ্যে শর্ত রয়েছে। সূত্রের দাবি, নতুন ভাবে এই ছাড় ফেরাতে চলেছে রেল।

গত কয়েক মাস ধরেই রেলে সিনিয়র সিটিজেনদের কনসেশান নিয়ে রেলের উপর চাপ বাড়ছিল। করোনা পরবর্তীকালে রেল একের পর এক ট্রেন চালালেও সিনিয়র সিটিজেনদের ছাড় ফেরাতে রেল যে কার্যত অনীহা প্রকাশ করছিল তা স্পষ্টতই একাধিকবার ফুটে উঠছিল।

তবে এবার জানা যাচ্ছে ফিরতে চলেছে সিনিয়র সিটিজেনদের জন্য কনসেশন। সূত্রের দাবি, রেলের তরফে সিনিয়র সিটিজেনদের জন্য টিকিট ভাড়ায় ছাড় ফেরানো হলেও তা থাকবে শুধুমাত্র জেনারেল ও স্লিপার ক্লাসের জন্য। এর অর্থ হল এসি কোটের যাত্রীরা কোনও ছাড় পাবেন না। কেবলমাত্র নন-এসি কোচের প্রবীণ যাত্রীরাই টিকিটের ক্ষেত্রে ছাড় পাবেন।

বয়সের দিক থেকেও পরিবর্তন করতে পারে রেল। ছাড় দেওয়ার জন্য এতদিন পর্যন্ত রেলের নিয়ম ছিল মহিলাদের বয়স ৫৮ ও পরুষদের বয়স ৬০ হলেই সিনিয়র সিটিজেন হিসেবে ছাড় পাওয়া যেত। তবে নতুন নিয়মে এই বয়সের সীমা উভয় ক্ষেত্রেই ৭০ করা হতে পারে বলে জানাচ্ছে সূত্র। বলা হচ্ছে, বয়স্কদের জন্য ভর্তুকি দেওয়া আবার রেলের আর্থিক অবস্থার উপর চাপ না রাখা, এই দুইয়ের সামঞ্জস্য রাখতেই রেল এই সিদ্ধান্ত নেওয়ার দিকে হাঁটতে পারে।

 

NewsDesk - 8

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news