প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে গুজরাটের নবনির্মিত গান্ধীনগর ক্যাপিটাল রেলওয়ে স্টেশনের উদ্বোধন করেন।। - Newsbazar24
সারা ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে গুজরাটের নবনির্মিত গান্ধীনগর ক্যাপিটাল রেলওয়ে স্টেশনের উদ্বোধন করেন।।

প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে গুজরাটের নবনির্মিত গান্ধীনগর ক্যাপিটাল রেলওয়ে স্টেশনের উদ্বোধন করেন।।

newsbazar 24 ::: প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভার্চুয়াল মাধ্যমে গুজরাটের নবনির্মিত গান্ধীনগর ক্যাপিটাল রেলওয়ে স্টেশন এবং অ্যাকোয়াটিক গ্যালারি, রোবোটিক গ্যালারি এবং আমেদাবাদ শহরে সায়েন্স সিটিতে নেচার পার্ক সহ একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন। এদিন  এই উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । তিনি বলেন, সমগ্র গুজরাট তথা গান্ধীনগর লোকসভা কেন্দ্রের নাগরিকদের জন্য আজ খুব আনন্দের দিন । ৩৫ বছর পর কোন প্রধানমন্ত্রীর হাত ধরে গান্ধীনগর রেল স্টেশনের পুনর্নির্মাণের কাজ সম্পূর্ণ হতে চলেছে । এদিন, এই নবনির্মিত রেল স্টেশন উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান তিনি । 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, নরেন্দ্র মোদী যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন, তখন থেকেই তার লক্ষ্য ছিল গুজরাটকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়া । এই লক্ষ্যপূরণে তিনি গুজরাটে বিশ্বমানের সমস্ত উন্নয়নমূলক কাজ করেছেন এবং একাধিক পরিকল্পনাও গ্রহণ করেছেন । এর ফলস্বরূপ গুজরাটে এখন বিশ্বমানের উন্নয়নমুখী প্রকল্প তৈরি হয়েছে । শ্রী শাহ বলেন, এই গান্ধীনগর ক্যাপিটাল রেল স্টেশন নতুন ভাবে তৈরি করতে প্রায় ৮০০ কোটি টাকা খরচ হয়েছে । নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর গুজরাটে একাধিক রেল প্রকল্পের কাজ শেষ হয়েছে । এর  পাশাপাশি, গান্ধীনগর ক্যাপিটাল-বারাণসী সুপারফাস্ট এক্সপ্রেস এবং গান্ধীনগর ক্যাপিটাল থেকে বারেঠার মধ্যে মেমু ট্রেনের যাত্রাপথের সূচনাও করেন প্রধানমন্ত্রী ।

শ্রী অমিত শাহ বলেন, সায়েন্স সিটির অ্যাকোয়াটিক গ্যারালি ও রোবোটিক গ্যালারি আগামী দিনে বিজ্ঞানের প্রতি আগ্রহী শিক্ষার্থীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে । প্রায় ১১ হাজার বর্গকিলোমিটার এলাকা জুড়ে এই রোবোটিক গ্যালারি গড়ে উঠেছে । এখানে দর্শকরা নানান তথ্য জানতে পারবেন । মূল প্রবেশপথে রোবোটের পরিবর্তন নিয়ে একটি বিশাল রেপ্লিকা রয়েছে । এখানে সবথেকে আকর্ষণীয় দিক হল মানুষের অনুভূতি সম্পন্ন রোবট দর্শকদের স্বাগত জানাবে । এছাড়াও ওষুধ, চিকিৎসা, মহাকাশ, প্রতিরক্ষা সহ দৈনন্দিন জীবনে রোবটের ব্যবহার সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাবে । অত্যাধুনিক অ্যাকোয়াটিক গ্যালারিতে বেশ কয়েকটি দিঘি রয়েছে । এখানে বিশ্বের বিভিন্ন অঞ্চলের জলজ প্রাণী রয়েছে । পাশাপাশি প্রায় ৮ হেক্টর জমিতে ১৩ কোটি টাকা ব্যয়ে নেচার পার্ক গড়ে তোলা হয়েছে ,যা বাচ্চাদের কাছে অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠবে । 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী জানান, এটি অত্যন্ত সৌভাগ্যের বিষয় যে, তাঁর নির্বাচনী কেন্দ্র গান্ধীনগরে এই বিশ্বমানের উন্নয়ন প্রকল্প শুরু হয়েছে । তিনি বলেন, আগামী দিনে গুজরাট উন্নয়নের ক্ষেত্রে এক নতুন মাত্রা যোগ করবে । এরজন্য তিনি প্রধানমন্ত্রী এবং গুজরাট সরকারের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন ।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news