প্রকাশিত হল কোপা আমেরিকা কাপের ক্রীড়াসূচী, উদ্বোধনী ম্যাচ ব্রাজিল ও ভেনেজুয়েলার মধ্যে - Newsbazar24
ফুটবল

প্রকাশিত হল কোপা আমেরিকা কাপের ক্রীড়াসূচী, উদ্বোধনী ম্যাচ ব্রাজিল ও ভেনেজুয়েলার মধ্যে

প্রকাশিত হল কোপা  আমেরিকা  কাপের ক্রীড়াসূচী, উদ্বোধনী ম্যাচ ব্রাজিল ও ভেনেজুয়েলার মধ্যে

newsbazar 24 : বিশ্বের ফুটবলপ্রেমীদের সুখবর । কোভিদ আবহে বাড়িতে বসে  বিরামহীন ভাবে দেখতে পাবেন বিশ্বের নামীদামী  ফুটবলারদের ক্রীড়া নৈপুন্য । একদিকে  চলবে ইউরো কাপ যেখানে  ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, এমবাপ্পেরা লড়াই করবেন ইউরোপ সেরা হওয়ার জন্য, অন্যদিকে চলবে কোপা  আমেরিকা  কাপ। আমেরিকার সেরার মুকুটের জন্য মাঠে লড়াই করবেন মেসি-নেইমাররাও।  ইউরো কাপ শুরু হচ্ছে আগামী ১১ই জুন । তার  দু'দিন পরেই শুরু হচ্ছে কোপা আমেরিকা। আয়োজক ব্রাজিলের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ভেনেজুয়েলা। এদিন দক্ষিণ আমেরিকা ফুটবল ফেডারেশান কনমেবল কোপার চূড়ান্ত সূচী প্রকাশ করল ।  ফাইনাল ম্যাচ আয়োজিত হবে ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে।

নির্ধারিত সূচি অনুযায়ী ১৩ জুন বি' গ্রুপে  ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে গ্যারিঞ্চা স্টেডিয়ামে শুরু হবে এবারের কোপা আমেরিকা। এই গ্রুপে ব্রাজিলের সঙ্গে থাকা বাকি তিন দল হল কলম্বিয়া, ইকুয়েডর ও পেরু।

 টুর্নামেন্টে অপর ফেভারিট আর্জেন্টিনা যাত্রা শুরু করবে ১৪ জুন। রিওর নিলতন স্যান্টোস স্টেডিয়ামে লিওনেল মেসিরা নামবে  চিলির বিরুদ্বে । এই গ্রুপের অন্য দলগুলি হল বলিভিয়া, প্যারাগুয়ে ও লুইস সুয়ারেজের উরুগুয়ে।

৫ জুলাই এই স্টেডিয়ামেই আয়োজিত হবে প্রথম সেমিফাইনাল। পরের দিন অর্থাত্‍ ৬ জুলাই গ্যারিঞ্চা স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ১০  জুলাই মারাকানায় হবে ফাইনাল। পুরো টুর্নামেন্টে এই একটি ম্যাচই হবে মারাকানাতে।

এর আগে আমরা জানিয়েছিলাম কোভিড সংক্রামণ ব্যাপক হারে বৃদ্বি পাওয়ায়  গত সোমবার আর্জেন্টিনা থেকে সরিয়ে নিয়ে  কয়েক ঘণ্টার মধ্যেই  কনমেবল ব্রাজিলে এই টুর্নামেন্ট আয়োজন করার কথা ঘোষণা করে। কোভিডের জন্য গত ২০২০ এর কোপা আমেরিকা না হওয়ায় এবারে  হওয়ার কথা ছিল কলম্বিয়া ও আর্জেন্টিনায়।  কোপার  ইতিহাসে প্রথমবারের মতো প্রতিযোগিতাটি দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল। কিন্তু কলম্বিয়ায় গৃহযুদ্ধর কারনে  দেশটি তাকে আয়োজক তালিকা থেকে বাদ  দেওয়া হয় । সবগুলি ম্যাচ আর্জেন্টিনায় আয়োজনের প্রস্তাব দেয় কনমেবল। কিন্তু আর্জেন্টিনায় এখন করোনার ভয়াবহ সংক্রমণ চলছে। তাই তারা কোপা আয়োজনে আগ্রহী নয়। এই টুর্নামেন্ট নিয়ে অনিশ্চয়তার সৃস্টি হয়। তখন ব্রাজিল এগিয়ে আসে । এবার ব্রাজিলে নির্ধারিত সময়েই বসবে কোপার আসর। ১৩ জুন থেকে শুরু হয়ে চলবে ১০ জুলাই পর্যন্ত।

আর্থিক ক্ষতির জন্যই  মরিয়া হয়ে কোপার আয়োজন করছে কনমেবল। ব্রাজিলে এখনও পর্যন্ত পাঁচবার কোপা আমেরিকার আসর বসেছে । বিস্ময়কর বিষয় হল, এই পাঁচবারই কোপা চ্যাম্পিয়ন হয় সাম্বার দেশ। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটি হতে চলেছে ব্রাজিলে। যদিও সেখানে করোনা ভাইরাস পরিস্থিতি ভালো নয়। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর দিক থেকে বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে তারা শীর্ষে এবং বিশ্বের হিসাবে দ্বিতীয়। সরকারি হিসাব মতে, বুধবার দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় এক লক্ষ মানুষ, মারা গিয়েছেন আড়াই হাজারেরও বেশি।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news