বিশ্ব

পাকিস্তানের মন্তব্যকে "বেপরোয়া, অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন" আখ্যা দিলেন শীর্ষস্থানীয় আফগান

পাকিস্তানের  মন্তব্যকে "বেপরোয়া, অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন" আখ্যা দিলেন শীর্ষস্থানীয় আফগান

কাবুল: আফগানিস্তানের চলমান শান্তির প্রচেষ্টার  সঙ্গে কাশ্মীরের  পরিস্থিতি যুক্ত করায় পাকিস্তানের  মন্তব্যকে "বেপরোয়া, অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন" আখ্যা দিলেন শীর্ষস্থানীয় আফগান কূটনীতিক।  মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মাজেদ খান যে মন্তব্য করেছেন এবার তা নিয়ে জোরদার প্রশ্ন তুলল ইসলামি প্রজাতন্ত্রের দেশ আফগানিস্তান। কাশ্মীরে (J&K) চলমান উত্তেজনা সম্ভবত আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াটিকে  প্রভাবিত করতে পারে, এমনই মন্তব্য করেন পাক রাষ্ট্রদূত। রবিবার সেই মন্তব্যেরই কড়া সমালোচনা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের আফগান রাষ্ট্রদূত রোয়া রহমানি। আফগান শীর্ষস্থানীয় ওই কূটনীতিক এক বিবৃতিতে বলেছেন, "কাশ্মীরের ক্রমবর্ধমান পরিস্থিতির সঙ্গে আফগান শান্তির প্রচেষ্টার বিষয়টি সংযুক্ত করার মতো এ জাতীয় বক্তব্য বেপরোয়া, অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন"।

কাশ্মীর ভারত ও পাকিস্তানের মধ্যে "দ্বিপাক্ষিক ইস্যু" বলে উল্লেখ করে এমএস রহমানি বলেছেন,তৈাঁর দেশ বিশ্বাস করে যে কাশ্মীর ইস্যুতে  উদ্দেশ্যমূলকভাবে আফগানিস্তানকে জড়িয়ে দেওয়াই পাকিস্তানের উদ্দেশ্য এবং এটা একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা, যাতে আফগান মাটিতে ঘটে চলা সহিংসতাকে দীর্ঘায়িত করা যায়।

তিনি জোর দিয়ে বলেছেন, "পাকিস্তানের তালিবানদের  বিরুদ্ধে নিষ্ক্রিয়তা প্রমাণ করার জন্য এবং জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে সিদ্ধান্তমূলক অবস্থান গ্রহণ এড়াতে এটি একটি দুর্বল অজুহাত।"

"আফগানিস্তানের তরফে পাকিস্তানকে কোনও হুমকি দেওয়া হয়নি। পাকিস্তান যেভাবে পশ্চিমাঞ্চলীয় সীমান্তে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে তার কোনও বিশ্বাসযোগ্য কারণও দেখছে না আফগানিস্তান সরকার", এ কথাও বলেন রহমানি।

এই গোষ্ঠীগুলি পাকিস্তান-শাসিত অঞ্চলগুলিতে থেকে খোলাখুলিভাবেই কাজ করে এবং নিয়মিতভাবে আফগানিস্তানে প্রবেশ করে বলেও অভিযোগ করেন ওই শীর্ষস্থানীয় আফগান কূটনীতিক ।

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions

Post your comments about this news