পশ্চিমবঙ্গে মেট্রোর আদলে নতুন অত্যাধুনিক কোচ সহ লোকাল ট্রেন চালু করল ভারতীয় রেল। - Newsbazar24
কলকাতা

পশ্চিমবঙ্গে মেট্রোর আদলে নতুন অত্যাধুনিক কোচ সহ লোকাল ট্রেন চালু করল ভারতীয় রেল।

পশ্চিমবঙ্গে মেট্রোর আদলে  নতুন অত্যাধুনিক কোচ সহ লোকাল ট্রেন চালু করল ভারতীয় রেল।

newsbazar 24::যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে মেট্রোর আদলে  নতুন অত্যাধুনিক কোচ সহ লোকাল ট্রেন চালু করল ভারতীয় রেল। অত্যাধুনিক ব্যবস্থা যুক্ত এই সকল কোচগুলোতে ৩০ শতাংশ বেশি যাত্রী বহন করতে পারবে বলে রেল সূত্রে জানা গেছে।  মঙ্গলবার থেকে এই অত্যাধুনিক কোচযুক্ত লোকাল ট্রেনের যাত্রা শুরু হলো পশ্চিমবঙ্গে। অত্যাধুনিক এই লোকাল ট্রেনের উদ্বোধন হল বারাকপুর  লালগোলা রুটে। এই ট্রেনের সূচনা করলেন রানাঘাট এবং বারাকপুরের সাংসদ জগন্নাথ সরকার ও অর্জুন সিং।  অনুষ্ঠানে হাজির ছিলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুন আরোরা, শিয়ালদহের ডি আর এম এস পি সিং, শিয়ালদহের অতিরিক্ত ডি আর এম প্রয়দর্শী। এদিন শিয়ালদহের ডি আর এম এস পি সিং বলেন, এই ধরনের মেমু ট্রেনের ফলে রেলের সাশ্রয় অনেক বাড়বে। প্রতি কামরায় সিসিটিভি ক্যামেরা ছাড়াও কড়া নিরাপত্তা বেষ্টনী রয়েছে। রেলের জবরদখল জমি উদ্ধার করে ব্যবসায়িক কেন্দ্র গড়ে তুলে বেকারী দূরীকরণ করা সম্ভব। সাংসদের অভিযোগ, রেলের জমি দখল করে লুটেপুটে খাচ্ছে শাসক দলের লোকজন।

এই উদ্বোধনী অনুষ্ঠানে বারাকপুরের তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তীকে আমন্ত্রণ জানানো হলেও তিনি আসেননি বলে জানা যায়।

রেল সূত্রে জানা গেছে অত্যাধুনিক এই লোকাল ট্রেনটি তৈরি করা হয়েছে পাঞ্জাবের কাপুরথালাতে। সেখানেই তৈরি হওয়ার পরই প্রথম একটি রেক আসে শিয়ালদহে।

যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে এই লোকাল ট্রেনটিতে রয়েছে গদিওয়ালা সিট, বায়ো টয়লেট, সুরক্ষার জন্য প্রতিটি কোচে রয়েছে চারটি করে সিসিটিভি ক্যামেরা, প্যাসেঞ্জার ইনফরমেশনের সিস্টেমের সঙ্গে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সুরক্ষায়।

এছাড়াও এই অত্যাধুনিক ট্রেন সম্পূর্ণ স্টেনলেস স্টিল দিয়ে তৈরি। এতে রয়েছে কাচের জানলা, দরজা, যা কোচের বডির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ইলেকট্রিক কন্ট্রোল সিস্টেম তৈরি হয়েছে নেদারল্যান্ডে। এই ট্রেনে চালকের কোচ সম্পূর্ণ বাতানুকূল। বসার জন্য রয়েছে ব্যবস্থা এবং খুঁটিনাটি তথ্য পেতে রয়েছে ডিজিটাল মিটার। এছাড়াও চালকের কোচে রয়েছে ব্ল্যাক বক্স। 

পূর্ব রেলের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় নতুন এই মেমু ট্রেনটি ব্যারাকপুর রানাঘাট লালগোলার মধ্যে চালানোর। সেই  অনুযায়ী এদিন এই ট্রেনের উদ্বোধন করা হলো।

 

 

 

 

 

যাত্রীবাহী লোকাল ট্রেনটি কোন রকম বিপদের সংকেত পেলেই ঘন্টায় ১১০ কিলোমিটার গতিবেগ থেকে স্বয়ংক্রিয়ভাবে গতি কমিয়ে ফেলবে। ১১ কামরার এই লোকাল ট্রেনটি দেখতে অনেকটা কলকাতার মেট্রো রেকের মত।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news