দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য বদলাতে হবে ট্যাক্স রিটার্নের ফর্ম - Newsbazar24
ব্যবসা

দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য বদলাতে হবে ট্যাক্স রিটার্নের ফর্ম

দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য বদলাতে হবে  ট্যাক্স রিটার্নের ফর্ম

দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য বদলাতে হবে  ট্যাক্স রিটার্নের ফর্ম

 প্রলয় চক্রবর্তী,news bazar24 ভারতের সংক্রমণ পরিস্থিতিতে আয়কর জমা  দেওয়ার তারিখ বাড়ানোর ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে দেরিতে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে বদলাতে হবে ইনকাম ট্যাক্স রিটার্নের ফর্ম।  এ বিষয়ে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর সংস্থা বা সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স জানিয়েছে যে করদাতাদের ওই অতিরিক্ত সময়সীমার সুবিধা দেওয়ার জন্যে তারা ২০১৯-২০ অর্থবছরের (মূল্যায়ন বছর ২০২০-২১) আয়কর রিটার্ন ফর্মটি সংশোধন করে নতুন করে ফর্ম প্রকাশ করবে এপ্রিলের শেষেই। করোনা ভাইরাসের ফলে চলতি লকডাউনের কথা মাথায় রেখেই আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দেয় কেন্দ্র। পাশাপাশি সরকার আরও জানায় যে করোনা পরিস্থিতিতে এরপরেও রিটার্ন জমা দিতে দেরি হলে জরিমানার হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ করা হল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ঘোষণা করেন।  

চলতি লকডাউনের কারণে যাতে আইটিআর ফাইল করার তারিখ আরও বাড়ানো যায় সে বিষয়ে সরকারের কাছে আগেই দরবার করে বিভিন্ন সংস্থা। এরপরেই সেই আবেদনে সাড়া দিয়ে আয়কর জমার শেষ তারিখ ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করার ঘোষণা করেন দেশের অর্থমন্ত্রী।

এছাড়াও অর্থমন্ত্রী সীতারামন জানিয়েছেন, আধার কার্ড এবং প্যান কার্ড সংযুক্ত করার সময়সীমাও ৩১ মার্চের বদলে বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হল।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news