দিল্লির ভোটের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা ! জানুন বিস্তারিত । - Newsbazar24
সারা ভারত

দিল্লির ভোটের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা ! জানুন বিস্তারিত ।

দিল্লির ভোটের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা ! জানুন বিস্তারিত ।

দিল্লির ভোটের ভাগ্য নির্ধারণে নির্ণায়ক হতে পারেন মহিলা ভোটাররা ! জানুন বিস্তারিত ।

News bazar24: আজ দিল্লি বিধানসভা নির্বাচনের (Delhi Election 2020) ভোটগ্রহণ পর্ব, এবারের ভোটে থাকছে প্রযুক্তির ব্যবহার, তারমধ্যে রয়েছে কিউআর কোডস, এবং মোবাইল অ্যাপ। ভোটগ্রহণকে কেন্দ্র করে দেশের রাজধানীতে জারি করা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা এবং শাহিনবাগ সহ অন্যান্য স্পর্শকাতর এলাকায় জারি করা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। দিল্লি বিধানসভা নির্বাচনে এবার নির্বাচন ত্রিমুখী হতে চলেছে শাসক আম আদমি পার্টি, কেন্দ্রের শাসকদল বিজেপি ও কংগ্রেসের মধ্যে। শাহিনবাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ, বিক্ষোভকে সামনে রেখে, ওই এলাকার পাঁচটি ভোটকেন্দ্রকে গুরুত্বপূর্ণবলে আখ্যা দিয়েছেন দিল্লির মুখ্য নির্বাচনী আধিকারিক, এবং ভোটারদের আস্থা অর্জনের লাগাতার চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচনী আধিকারিকরা।

দিল্লি বিধানসভা নির্বাচনী জয়লক্ষীর মালা যাবে কোন দলের গলায় ?

দিল্লি বিধানসভা নির্বাচনী জয়লক্ষীর মালা যাবে কোন দলের গলায়, তা অনেকটাই নির্ভর করছে মহিলাদের ভোটদানের (Women's Turnout) ওপর। দিল্লির বর্তমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে. মহিলাদের ভোট কি ব্যাপকহারে পড়বে, নাকি নিরাপত্তার কারণে, ঘরেই বসে থাকবেন মহিলারা। মহিলাদের ভোটদানের হার বেশি আম আদমি পার্টিকে (Aam Admi Party) সাহায্য করতে পারে।  যাইহোক, যদি ভীতি এবং সন্ত্রাসের আবহ থাকে, এবং মহিলারা যদি বাইরে বেরোতে ভয় পান, তাহলে মহিলাদের কম ভোট পড়লে, তা ক্ষতিকারক হতে পারে আপের। মহিলাদের ভোটদানের হার আপের আপের ভাগ্য নির্ধারণ করতে পারে, আর সেটাই গুরুত্বপূর্ণ।

গতবারের দিল্লি নির্বাচনে, প্রথম যে ২০ টি বিধানসভা আসনে মহিলাদের ভোটদানের হার সবচেয়ে বেশি ছিল, সেগুলিতে, আপ বেশি ব্যবধানে জিতেছিল, যেগুলিতে মহিলাদের ভোট কম পড়েছিল, সেগুলির থেকে। এই সমস্ত মহিলাদের বেশি ভোট পড়া আসনগুলির মধ্যে, আপের জয়ের ব্যবধান ছিল যেগুলিতে মহিলাদের কম ভোট পড়ে সেগুলির চেয়ে ৫ শতাংশ বেশি।

নির্বাচনী ক্ষেত্রে ৫ শতাংশ জয়ের ব্যবধান যথেষ্ঠ গুরুত্বপূর্ণ। কিন্তু কেন ?

মহিলাদের ভোটদানের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই অস্বস্তিতে আপ। জনগণনা অনুসারে নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, লক্ষাধিক মহিলার নাম নেই ভোটার তালিকায় (১৮ বছরের বেশি এবং দিল্লির বাসিন্দা)। এখন ভোটার তালিকায় নাম তোলা সবচেয়ে বেশি সংখ্যক কত মহিলা ভোটদান করেন, সেটাই দেখার আর অপেক্ষার ।

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news