দক্ষিন দিনাজপুরের বিভিন্ন সরকারি দপ্তরে.নিষিদ্ধ করা হল প্ল্যাস্টিক সামগ্রী ব্যাবহার - Newsbazar24
উত্তর ও দক্ষিণ দিনাজপুর

দক্ষিন দিনাজপুরের বিভিন্ন সরকারি দপ্তরে.নিষিদ্ধ করা হল প্ল্যাস্টিক সামগ্রী ব্যাবহার

দক্ষিন দিনাজপুরের বিভিন্ন সরকারি দপ্তরে.নিষিদ্ধ করা হল  প্ল্যাস্টিক সামগ্রী ব্যাবহার

পূজা দাস, বালুরঘাট, ১৮ সেপ্টেম্বর ঃ দক্ষিন দিনাজপুরের সরকারি দপ্তরে নিষিদ্ধ হল   প্ল্যাস্টিক সামগ্রী ব্যাবহার। দক্ষিণ সরকারি দপ্তর বা সরকারি কাজে প্লাস্টিকের বোতল ও সামগ্রী ব্যবহারের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করলেন জেলাশাসক।এই মর্মে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে জেলা প্রশাষনের তরফে। প্রশাসনের ওই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে সরকারি কোনো স্তরেই প্লাস্টিক সামগ্রী ব্যবহার করা যাবে না।  জেলা প্রশাসনিক ভবনেই শুধু নয়, জেলা পরিষদ, গঙ্গারামপুর মহকুমা শাসকের দপ্তর সহ জেলার সমস্ত সরকারি দপ্তরেই প্লাস্টিক ও  প্লাস্টিকজাত সামগ্রী ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই নির্দেশিকা জারি হতেই এদিন সরকারি বিভিন্ন সভাতে শুরু করা হয়েছে কাচের গ্লাসে ও কাগজের কাপে জল, চা ইত্যাদি দেবার রেওয়াজ। প্রশাসনের এমন সিদ্ধান্তে খুশি পরিবেশপ্রেমীরা।

প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে  প্লাস্টিকের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান, প্রচার চালানো হলেও, আজও এই জেলা প্লাস্টিক মুক্ত এলাকা হিসেবে গরে তোলা যায়নি। জেলার বিভিন্ন বাজার গুলিতে বারবার প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান চালানো হলেও প্লাস্টিকের ব্যাগ ও প্লাস্টিকজাত সামগ্রী  ফিরে ফিরে এসেছে। মূলত প্লাস্টিকের বিকল্প সেভাবে বাজারে না থাকায়  মানুষ সচেতন অথবা অসচেতন ভাবেই প্লাস্টিকের ব্যবহার করে ফেলছে। জেলার সরকারি দপ্তর গুলিতেও প্লাস্টিকের বোতল ব্যাবহার লক্ষ্য করা যায় কর্মীদের মধ্যে। এমনকি সরকারি সভা বা কর্মসূচিগুলোতেও প্লাস্টিকের বোতলে জল সরবরাহ এর চিত্র দেখা যায়। প্লাস্টিকের ব্যবহার বন্ধের দাবিতে দীর্ঘদিন ধরেই সরব জেলার পরিবেশ কর্মীরা। সম্প্রতি বালুরঘাটে এক সেমিনারে যোগ দিতে এসেছিলেন ম্যাগসাইসাই পুরস্কার প্রাপ্ত পরিবেশ কর্মী ডঃ রাজেন্দ্র সিংহ। তিনি ওই সভাতে প্লাস্টিকের বোতল ব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেন এবং জেলা প্রশাসনিক কর্তা ও অন্যান্য উপস্থিত শ্রোতাদের সামনেই এই বোতল ব্যবহার বন্ধ করার কথা বলেন। রবিবারের এই সেমিনারের পরেই, গতকাল সোমবার জেলাশাসক এমন নির্দেশিকা জারি করে দেন। জেলার সমস্ত সরকারি দপ্তরে প্লাস্টিক ও প্লাস্টিক জাত সামগ্রি ব্যাবহার এর উপর নিষেধাজ্ঞা জারি করেন। এদিন বালুরঘাটে দুটি সরকারি কর্মসূচি ছিল। ওই সভাগুলোতে প্লাস্টিকের বোতল বা অন্যান্য সামগ্রী ব্যাবহার করতে  দেখা যায়নি। বরং উপস্থিত অতিথিদের ও সরকারি কর্তাদের কাঁচের গ্লাসে জল খেতে দেখা গিয়েছে।

দক্ষিন দিনাজপুর জেলা শাসক নিখিল নির্মল বলেন, পরিবেশ ভাবনা থেকেই রাজ্য সরকার সেভ গ্রীন,স্টে ক্লিন কর্মসূচী নিয়েছে। আমরাও এই জেলায় ইকো ফ্রেন্ডলি পরিবেশ গড়বার চেস্টা করছি। তাই পরিবেশের ক্ষতি করে এমন প্লাস্টিকজাত সামগ্রী আমরা ব্যবহার করব না বলে ঠিক করেছি। এর জন্য প্লাস্টিকের বোতলকে ব্যান করা হয়েছে। এবং সমস্ত সরকারি দপ্তরে প্লাস্টিক ও প্লাস্টিকজাত সামগ্রী  ব্যবহার বন্ধের নির্দেশিকা জারি করা হয়েছে।

পরিবেশপ্রেমী সংস্থা উৎসাহের সম্পাদক সরোজ কুন্ডু  বলেন, প্লাস্টিকের বিরুদ্ধে আমাদের লড়াই চালাতেই হবে।পরিবেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকর এই সামগ্রীগুলি বন্ধে বাসিন্দাদেরও সচেতন হতে হবে। জেলা প্রশাষন এর  উদ্যোগকে স্বাগত জানাই। জেলা থেকেই প্লাস্টিক নির্মুল করতে আমরা আরো নানা কর্মসূচি গ্রহন করছি।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news