বিশ্ব

ঢাকার জঙ্গি হানার রায় ঘোষণা ২৭ নভেম্বর ,সেই জঙ্গি হানায় হয়েছিলো ২০ জনের মৃত্যু ।

ঢাকার জঙ্গি হানার রায় ঘোষণা ২৭ নভেম্বর ,সেই জঙ্গি হানায়  হয়েছিলো ২০ জনের মৃত্যু ।

ঢাকার জঙ্গি হানার রায় ঘোষণা ২৭ নভেম্বর ,সেই জঙ্গি হানায়  হয়েছিলো ২০ জনের মৃত্যু ।

  ডেস্ক ঃ  সন্ত্রাস-বিরোধী বাংলাদেশি ট্রাইব্যুনাল আগামী ২৭ নভেম্বর ২০১৬ সাল এর ঢাকা ক্যাফের (Dhaka cafe attack) জঙ্গি হামলার (Terror Attack)রায় ঘোষণা করবে। ওই জঙ্গি হানায় ২০ জনের মৃত্যু হয়। তাঁদের মধ্যে একজন ভারতীয় মহিলাও ছিলেন। ওই জঙ্গি হানা বাংলাদেশের ইতিহাসে এখনও পর্যন্ত সবচেয়ে ভয়ঙ্কর দুর্ঘটনা। সোমবার ঢাকার সন্ত্রাস-বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের তরফে জানিয়ে দেওয়া হয় ‘‘রবিবার বিচারক দু'পক্ষের শুনানির পরে রায়ের তারিখ ঠিক করে।'' জানানো হয় বিচারক মুজিবর রহমান ২৭ নভেম্বর রায়দানের তারিখ ঘোষণা করেছেন। ১১৩ জন সাক্ষীর কথা শোনার তিনি রায় ঘোষণার কথা জানান। গত বছরের নভেম্বর থেকে শুনানি শুরু হয়েছিল।

অনুসন্ধানকারীরা প্রাথমিক ভাবে জানিয়েছিলেন, ২০১৬ সালের ১ জুলাই ছ'জন জঙ্গি ছিল ওই জঙ্গি হানায়। পরের দিন সেনা কম্যান্ডোদের গুলিতে তারা খতম হয়। এরপর আটজন অভিযুক্তকে পরে গ্রেফতার করা হয়। রবিবার শুনানির সময় বিচারকের সামনে তাদের হাজির করা হয়।

আরও আটজন অভিযুক্তকে খতম করা হয় ওই জঙ্গি হানার অব্যবহিত পরে দেশজুড়ে চলতে থাকা জঙ্গিবিরোধী অভিযানে। নিহত জঙ্গিদের মধ্যে ছিল ঢাকা ক্যাফের জঙ্গি হানার মূল চক্রী তামিম চৌধুরী।

নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী নিও-জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা নিও-জেএমবি ঢাকার গুলশনে হলি আর্টিজেন বেকারিতে হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে। নিহতদের অধিকাংশই ছিলেন বিদেশি।

নিহতদের অন্যতম তারিশি জৈন নামের এক ভারতীয় মহিলা। তিনি বার্কলেতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন। ঢাকায় ছুটি কাটাতে এসেছিলেন তিনি।

আইসিস ওই হানার দায় নিতে চাইলেও বাংলাদেশ কোনও বিদেশি জঙ্গি দলের অস্তিত্ব স্বীকার না করে জানিয়ে দেয় কোনও দেশি জঙ্গি গোষ্ঠীই এই হামলা চালিয়েছে।

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news