টিকা গ্রহীতাদের কাছে সুখবর, আগামী সপ্তাহে বাজারে পাওয়া যাবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি - Newsbazar24
সারা ভারত

টিকা গ্রহীতাদের কাছে সুখবর, আগামী সপ্তাহে বাজারে পাওয়া যাবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি

টিকা গ্রহীতাদের  কাছে সুখবর, আগামী সপ্তাহে  বাজারে পাওয়া যাবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি

 

উদ্বেগজনক করোনা পরিস্থিতিতে ভারতবাসীর কাছে সুখবর। আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে  পাওয়া যাবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি Sputnik V

newsbazar 24:  উদ্বেগজনক করোনা পরিস্থিতিতে ভারতবাসীর কাছে সুখবর। আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে  পাওয়া যাবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি Sputnik V । বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ডাকা এই  সাংবাদিক বৈঠকে অন্যান্য ঘোষণার সাথে সাথে  নীতি আয়োগের সদস্য ডঃ ভি কে পল এই কথা ঘোষনা করেন।  ইতিমধ্যে ভারতে  রুশ ভ্যাকসিন এসে পৌঁছে ছিল চলতি মাসের গোঁড়াতেই। রাশিয়া থেকে স্পুটনিক ভি-এর প্রথম ব্যাচ ইতিমধ্যেই ভারতে চলে এসেছে আরও আসবে বলে জানানো হয়েছে।

ডঃ ভি কে পল এদিন জানালেন, স্পুটনিক ভি Sputnik V ভ্যাকসিনের ভারতে  উত্‍পাদন শুরু হবে জুলাই থেকে । কোভিড -১৯  ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বের প্রথম টিকা হিসাবে  এই স্পুটনিক ভিকে  (Sputnik V) ভারতে  উত্‍পাদনের জন্য হায়দরাবাদের ডাঃ রেড্ডির ল্যাবরেটরির সঙ্গে চুক্তি  হয়েছে বলেও জানান তিনি।আগামী ৫ মাসে ২০০ কোটি ডোজ স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরির লক্ষ্যমাত্রা রাখা হয়েছ.। ভারতেই এই  ভ্যাকসিন তৈরি করা হবে, ভারতেই ব্যবহার করা  হবে।

গত ১২ই এপ্রিল মাসে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI) স্পুটনিক ভি-কে জরুরী ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র দিয়েছিল। ইতিমধ্যে ভারতে  কোভিশিল্ড এবং কোভাক্সিন চলছে।  পুনে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকা শটটি 'কোভিশিল্ড' হিসাবে তৈরি করছে এবং হায়দরাবাদে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড কোভাক্সিন তৈরি করেছে।

স্পুটনিক ভি করোনা ভ্যাকসিনটি গত বছরের ১১ আগস্ট রাশিয়ায় প্রথম অনুমোদিত হয়েছিল। ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ভ্যাকসিন স্পুটনিক ভি-এর কার্যকারিতা  ৯১.৬ শতাংশ। ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকরী।   এই ভ্যাকসিনটি বিশ্বের ৫০ টিরও বেশি দেশে ব্যাপক ব্যবহারের জন্য অনুমোদিতও হয়েছে।

বিগত ১৬ জানুয়ারি মারণ ভাইরাসের বিরুদ্ধে ভারতের টিকাকরণ অভিযান শুরু হয়েছিল। এখনও পর্যন্ত ভারতে টিকা নিয়েছে ১৭,৭২,১৪,২৫৬ মানুষ। বর্তমানে, দেশব্যাপী টিকাকরণ অভিযানের তৃতীয় পর্যায়ের চলছে।  ১৮ বছরের চেয়ে বেশি বয়সী প্রতিটি নাগরিক ১ মে থেকে টিকাকরণের আওতায় এসেছে। যদিও টিকা পর্যাপ্ত না  থাকায় বহু রাজ্যই পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু করতে পারেনি।  স্বাভাবিক ভাবেই  স্পুটনিক ভি  (Sputnik V) বাজারে আসলে ১৮ বছরের ঊর্ধ্বে নাগরিকদের টিকা দেওয়ার পথ সুগম হবে।  

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news