ব্যবসা

জেনে নিন,দেশবাসীর জন্য এবার সুখবর নিয়ে এল স্টেট ব্যাঙ্ক

জেনে নিন,দেশবাসীর জন্য এবার সুখবর নিয়ে এল স্টেট ব্যাঙ্ক

দেশবাসীর জন্য এবার সুখবর নিয়ে এল স্টেট ব্যাঙ্ক

-প্রলয় চক্রবর্তী ( সি.এ):

 

দেশবাসীর জন্য এবার সুখবর নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। শুক্রবার, দেশের বৃহত্তম ব্যাঙ্কের তরফে একটি বিবৃতি জারি করে ঘোষণা করা হয়েছে, ১ অগস্ট থেকে ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং আইএমপিএস(IMPS), এবং উনু (YONO) গ্রাহকদের লেনদেনের ক্ষেত্রে কোনও মূল্য দিতে হবে না। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(State Bank of India) তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের শাখার ক্ষেত্রে ১,০০০ টাকা পর্যন্ত ফান্ড ট্রান্সফারের ক্ষেত্রে আইএমপিএস চার্জ লাগবে না। আইএমপিএস পরিষেবার মাধ্যমে ২৪ ঘন্টাই মোবাইল অ্যাপ, মোবাইল ব্যাঙ্কিং বা ইন্টারনেট ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে ফান্ড ট্রান্সফার করা যায়। এর আগে, ১ জুলাই থেকে আরটিজিএস এবং এনইএফটি পরিষবা ফ্রি করে দিয়েছে এসবিআই (SBI)।

শাখা ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে এনইএফটি এবং আরটিজিএসের চার্জ ২০ শতাংশ কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। বড় অঙ্কের টাকা তাড়াতাড়ি ট্রান্সফারের ক্ষেত্রে আরটিজিএস পরিষেবা ব্যবহার করা হয়, অন্যদিকে, ২ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা হয় এনইএফটি পরিষেবা।

 

আইএমপিএস পরিষেবার ক্ষেত্রে ১,০০১ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত লেনদেনে ১ টাকা ও তারসঙ্গে জিএসটি যুক্ত করে স্টেট ব্যাঙ্ক(SBI)। এসবিআই-এর অন্যান্য আইএএমপিএস পরিষেবার চার্জ জানুন এখানে:

 

Amount    Charge

Up to Rs 1,000    No Charges

Rs.1001 to Rs 10,000    Rs 1 + GST

Rs.10,001 to Rs 1,00,000    Rs 2 + GST

Rs 1,00,001 to 2,00,000    Rs 3 + GST

(Sorce: onlinesbi.com)

অন্য কোনও অ্যাকাউন্টে এনইএফটি এবং আরটিজিএস এর মাধ্যমে টাকা পাঠাতে হলে, প্রসেসিং চার্জ এবং সময়ের জন্য যে চার্জ লাগত তা, গতমাসেই ফ্রি করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

ব্যাঙ্কের(SBI) তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে,  ২০১৯-এর ৩১ মার্চ পর্যন্ত ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহারকারী এসবিআইয়ের গ্রাহকসংখ্যা ৬ কোটি এবং মোবাইল ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে সেই সংখ্যাটা ১.৪১ কোটি।

 

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions

Post your comments about this news