চীন পাকিস্তানকে রীতিমত শক্তি দেখাতে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ ভারতের - Newsbazar24
সারা ভারত

চীন পাকিস্তানকে রীতিমত শক্তি দেখাতে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ ভারতের

চীন পাকিস্তানকে রীতিমত শক্তি  দেখাতে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ ভারতের

news bazar24:  আজ অগ্নি- ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে চলেছে ভারত।যদিও  এর আগেও বেশ কয়েকবার  এই মিসাইল পরীক্ষা করা হয়েছিল। তবে আজকের এই পরীক্ষামূলক উৎক্ষেপণ নিয়ে

পাকিস্তান এবং চীন কিন্তু রীতিমতো ভয় পাচ্ছে। কারণ অগ্নির ধ্বংস্কারী ক্ষমতার কথা ইতিমধ্যে গোটা বিশ্ব জেনে গেছে। আর পাকিস্তান তো বটেই, চীনেরও ভয় পাওয়ার যথেষ্ট কারণ আছে,কারণ তাঁদের গোটা দেশটাই এই ক্ষেপণাস্ত্রের রেঞ্জ-এর মধ্যে রয়েছে।

কি আছে অগ্নি-৫ এর  বৈশিষ্ট ?

ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট (DRDO) এবং ভারত ডাইনামিক্স লিমিটেডের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে এই  অগ্নি মিসাইল

। এই মিসাইল  ৫০০০ থেকে ৮০০০ কিমি দূর পর্যন্ত যে কোন যেতে পারে। সঠিক দূরত্ব অবশ্য জানায়নি ভারত, যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিল চীন। 
অগ্নির ওজন ৫০,০০০ কেজি। ১৭. মিটার লম্বা এবং . মিটার চওড়া মিসাইলটির সঙ্গে ১৫০০ কেজির পারমাণবিক অস্ত্র জুড়ে দেওয়া যেতে পারে। থ্রি স্টেজ রকেট বুস্টারের শক্তিতে এই মিসাইল শব্দের গতিবেগের ২৪ গুণ গতিবেগে ছুটতে পারে। এক সেকেন্ডে .১৬ কিমি পথ পাড়ি দিতে পারে অগ্নি এবং শত্রুকে আঘাত করার সময় গতিবেগ থাকে ২৯৪০১ কিমি প্রতি ঘণ্টা। 
এমনিতে লক্ষ্যচূত হওয়ার সম্ভাবনা নেই, তবু কোনও গোলযোগ হলেও লক্ষ্যবস্তু থেকে বড়জোর ১০ থেকে ৮০ মিটার দূরতে আঘাত করবে অগ্নি। ধ্বংসলীলায় অবশ্য কোনও হেরফের হবে না। বিশেষজ্ঞদের মতে, এই অগ্নি মিসাইল দিয়ে এশিয়া এবং ইউরোপের সব জায়গায় আঘাত করা যাবে, আফ্রিকার কিছুটা অংশ আয়ত্তে থাকবে। সোজা কথায়, পৃথিবীর অর্ধেক অগ্নি- ক্ষেপণাস্ত্রের আয়ত্তের মধ্যে।    
 

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news