চির বিদায় নিলেন এপার বাংলা ও ওপার বাংলার বিশিষ্ট কবি মোহাম্মদ রফিকুর রহমান - Newsbazar24
সাহিত্য

চির বিদায় নিলেন এপার বাংলা ও ওপার বাংলার বিশিষ্ট কবি মোহাম্মদ রফিকুর রহমান

চির বিদায় নিলেন এপার বাংলা ও ওপার বাংলার বিশিষ্ট কবি মোহাম্মদ রফিকুর রহমান

 মহম্মদ নাজিম আক্তার,newsbazar24 মালদা,৩১ ডিসেম্বর : মালদা জেলার হরিশ্চন্দ্রপুর-২ নং ব্লকের তুলশিয়া ঘাট গ্রামের বাসিন্দা তথা এপার বাংলা ও ওপার বাংলা র বিশিষ্ট কবি মোহাম্মদ রফিকুর রহমান(৮৫) বৃহস্পতিবার সন্ধ্যায় বিহারের কাটিহার মেডিক্যাল কলেজে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জানা যায় তিনি বেশ কয়েক বছর ধরে সুগার ও কিডনির অসুখে ভুগছিলেন।তার মৃত্যুতে পরিবার সহ হরিশ্চন্দ্রপুর এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।তিনি রেখে গেলেন কবি পুত্র মোহাম্মদ আব্দুর রহমান সহ পাঁচ সন্তান ও দুই কন্যা সন্তান কে ।

মালদহ জেলার হরিশ্চন্দ্র পু্র থানার অন্তর্গত মিলন গড়ের এক ঐতিহ্যবাহী গ্ৰাম তুলশিয়া ঘাটে ৬ ই জুলাই ১৯৫৫ সালে পিতা প্রয়াত শিক্ষক আব্দুল হক ও মাতা রাজিয়ার পরিবারে জন্মগ্রহণ করেন দুই বাংলাখ্যাত কবি মোহাম্মদ রফিকুর রহমান। তিনি গ্ৰামের পাঠশালায় প্রাথমিক শিক্ষা গ্ৰহণ করার পর মিলন গড় সাজ্জাদিয়া হাই মাদ্রাসা থেকে ১৯৭১ সালে হাই মাদ্রাসা'র পরীক্ষায় উত্তীর্ণ হন । ঘটনাচক্রে সপ্তম শ্রেণীতে পাঠরত অবস্থায় কবির সাহিত্য চর্চায় হাতে খড়ি পড়ে । কবি সামসী কলেজ থেকে ১৯৭২সালে প্রি ইউনিভার্সিটি পাস করেন,১৯৭৫ সালে তিনি চাঁচল কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮৮ সালে সহকারী শিক্ষক হিসেবে সোনাকুল হাই মাদ্রাসায় যোগদান করেন । ৬ ই জুলাই ১৯১৫ সালে চাকরি থেকে অবসর নেন।  গ্ৰন্থ ভূবনের উদ্যোগে কবির প্রথম কাব্যগ্রন্থ"ডাকছে কোথাও তিতির" ১৯৭৭সালে প্রকাশিত হয় । অতঃপর যথাক্রমে প্রকাশিত অন্যান্য গ্ৰন্থ গুলি হলো আলো হাসি ঝিলমিল , মূল্য বোধের প্রসারে সাহিত্য ও সংস্কৃতির ভূমিকা (প্রবন্ধ), ফুলের ছড়া হুলের ছড়া , English Rhymes , শেষ গৌধূলির স্বর (ঐতিহাসিক গল্প) ,নূহের কিস্তি, ঈদের চাঁদ, ফেরা,রক্তে রাঙা পথের কাফেলা ।কবির প্রকাশিত শেষ গ্ৰন্থ হলো উদিত সোনালি সূর্য ।

কবির অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে বাংলাদেশের দৈনিক সংগ্রাম, দৈনিক ইনকিলাব, দৈনিক মিল্লাত, দৈনিক জনতা, দৈনিক বার্তা, সোনার বাংলা, মাসিক কমল , নতুন ঢাকা ডাইজেন্ট , মদীনা সহ আরো অনেক পত্রিকায়। আমাদের দেশের মীযান,কলম, নতুন গতি, কাফেলা,যুব মানস, সাহিত্যের সকাল,হেরা, বুলবুল, জোয়ার সহ অনেক পত্র-পত্রিকায় ।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news