চিনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করলো আমেরিকা ! করোনা নিয়ে আক্রমণ ট্রাম্পের - Newsbazar24
বিশ্ব

চিনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করলো আমেরিকা ! করোনা নিয়ে আক্রমণ ট্রাম্পের

চিনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করলো আমেরিকা ! করোনা নিয়ে আক্রমণ ট্রাম্পের

News bazar24:  আমেরিকা চীন কে আর মন থেকে মেনে নিতে পারছেনা। আর সেই কারনেই হয়ত গত সপ্তাহান্তেই চিনের সঙ্গে বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে বলে  জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর কারনেই  চিন-আমেরিকা বাণিজ্যচুক্তির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গেল।  অ্যারিজোনায় ট্রাম্প বলেছেন যে, ‘আমি চিনের সঙ্গে সব আলোচনা বাতিল করেছি। এখন আমি ওদের সঙ্গে কোনও কথা বলতে আগ্রহী নই।

 কিন্তু কেন ? চীনের প্রতি এত বিদ্বেষ কেন ?

১) কয়েক মাস আগেই মহামারী পরিস্থিতির জন্য চিনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সময় ই চিনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে ইতি টানার ইঙ্গিত দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। অ্যারিজোনায় তাঁর ঘোষণায় সেই লক্ষ্যেই আরও এক এগনো বলে মনে করা হচ্ছে।

২) বছরের শেষ দিকে দুই দেশের মধ্যে এই সংক্রান্ত আরও বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা ছিল।

এদিকে শুল্ক যুদ্ধের অবসান ঘটিয়ে এ বছরের শুরুতে চিনের সঙ্গে বিশেষ বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছিল ট্রাম্প সরকার। যার ফলে  মার্কিন বাজারে একাধিক চিনা পণ্যের উপর থেকে শুল্কের হার কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বিনিময়ে আরও বেশি করে মার্কিন পণ্য কিনতে সম্মত হয় চিন। কিন্তু সেই সব দিক ভেস্তে গেলো।

৩) অ্যারিজোনায় ট্রাম্প বলেন, ‘চিন বিশ্বের সঙ্গে যা করেছে তা ভাবনার বাইরে। তারা চেষ্টা করলে অবশ্যই এটা রোধ করতে পারত। বেজিংয়ের এমন কার্যকলাপে আমি হতাশ।চিনের সঙ্গে বাণিজ্য চুক্তি থেকে বেরিয়ে আসবে কি আমেরিকা ? এ প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, ‘ব্যাপারটা কী ঘটে আমরা দেখবো।আর দেখবে বিশ্ব বাসী।

 

 

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news