কোভিড সংক্রামণে ওয়ার্ক ফ্রম হোমে হৃদরোগ ও স্ট্রোকের প্রবনতা কতটা বাড়ছে ? কি বলছে WHO ? - Newsbazar24
স্বাস্থ্য

কোভিড সংক্রামণে ওয়ার্ক ফ্রম হোমে হৃদরোগ ও স্ট্রোকের প্রবনতা কতটা বাড়ছে ? কি বলছে WHO ?

কোভিড সংক্রামণে ওয়ার্ক ফ্রম হোমে হৃদরোগ ও স্ট্রোকের  প্রবনতা  কতটা বাড়ছে  ? কি বলছে WHO ?

news bazar24 : কোভিড সংক্রামণের শৃঙ্খল ভাঙ্গতে জারী লক ডাউন,  লক ডাউন দীর্ঘ দিন ধরে চলার ফলে সরকারী এবং বেসরকারি ক্ষেত্রে বিশ্বজুড়ে চলছে ওয়ার্ক ফ্রম হোম আর এই বাড়ি থেকে   দীর্ঘক্ষন কাজে ব্যাস্ত থাকার  ফলে মানুষ শারীরিক অনুশীলনের দিকে নজর দিতে পারছে না। এর ফলে মানুষ নিজের বিপদ নিজেই ডেকে আনছে। এমন তথ্য ঊঠে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এক প্রতিবেদনে।
বিগত ২০২০ সাল থেকে কোভিড  মহামারীর ফলে লক ডাঊনের বিগত প্রায় এক বছরের উপর হতে চলল বিশ্বজুড়ে চলছে ওয়ার্ক ফ্রম হোম-এর মাধ্যমে কাজ।  বাড়িতে থাকার ফলে প্রতিদিন কাজের কোন সময়সীমা থাকছে না। দিনে থেকে ১০ ঘণ্টারও  বেশি সময়ধরে কাজ চলছে।এর ফলে মানুষ বড় বিপদের দিকে এগিয়ে যাচ্ছে। ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য.সংস্থার পরিসংখ্যানগুলি খুবই উদ্বেগজনক। তাদের প্রতিবেদনে দাবী করা হয়েছে এই কর্মপদ্ধতি ফলে হৃদরোগ  স্ট্রোক-সহ  নানারকম শারীরিক সমস্যা বাড়ছে।পাশাপাশি মৃত্যুও ঘটছে।      

পরিসংখ্যানে দেখা গেছে যে ২০১৬ সালে বিশ্বে হৃদরোগ  স্ট্রোকের  কারণে  লক্ষ ৪৫ হাজার জনের  মৃত্যু হয়েছে দেখা গেছে  ২০০০ সালের পরে মৃত্যুর হার গড়ে  ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।আরও দেখা গেছে ২০১৬ সালে দৈনিক ঘণ্টা কাজ করেও লক্ষ্য ৯৮হাজার  লোক  স্ট্রোকে  এবং লক্ষ্য ৪৭ হাজার  লোক হৃদরোগে মারা গিয়েছে।

কোভিদ মহামারির সময় ওয়ার্ক-ফ্রম-হোমে বেড়েছে কাজের চাপ। ঘরের মধ্যে থেকে ঘণ্টার পর ঘণ্টা  কাজ করায়  বেড়েছে মানসিক সমস্যাও। এর ফলে মানুষ মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। প্রতিবেদনে একটি  তুলনামূলক দিক তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে যারা দিনে / ঘণ্টা অর্থাৎ সপ্তাহে ৫৫ বা  তার বেশি ঘন্টা কাজ করেন  এবং যারা দিনে / ঘণ্টা অর্থাৎ সপ্তাহে ৩৫-৪০ ঘন্টা কাজ করেন তাদের মধ্যে দিনে / ঘন্টা কাজের লোকেদের স্ট্রোকের ঝুঁকি ৩৫ শতাংশেরও বেশি এবং হৃদরোগের  অসুখের ঝুঁকি ১৭% এরও বেশি বৃদ্ধি করে। আরও একটা জিনিষ লক্ষ করা গেছে এইরোগের  ঝুঁকি বেশিরভাগই  পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি  এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে  মধ্যবয়স্ক বা বয়স্ক ব্যাক্তিদের মধ্যে দেখা গিয়েছে। পরিশেষে একটা কথা বলা যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা  আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত প্রতিবেদন  অনুযায়ী  ওয়ার্ক ফ্রম হোম-এই কর্মপদ্ধতি  ফলে  হৃদরোগ  স্ট্রোকের প্রবনতা বাড়ছে। এর থেকে বেরিয়ে আসার উপায় শারীরিক কসরত যে আমাদের এই বিপদ থেকে কিছুটা  রক্ষা করতে  পারে।    



 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news