কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা প্রয়াত। - Newsbazar24
সারা ভারত

কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা প্রয়াত।

কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা প্রয়াত।

newsbazar 24 desk :-ভারতীয় সংগীতজগতের আরও এক ইন্দ্রপতন। কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা প্রয়াত। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে  মুম্বই এর  নিজ বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কাশ্মীরের লোকসঙ্গীতে ব্যবহৃত একটি বাদ্যযন্ত্রকে তিনি তার একনিষ্ঠ প্রয়াস , পরিশ্রম ও ভালোবাসা দিয়ে ভারতীয় রাগসঙ্গীতে শ্রেষ্ঠ জায়গায় নিয়ে আসতে পেরেছেন। যেকোনও সঙ্গীতশিল্পীর কাছেই উনি একজন ঈর্ষণীয় সফল শিল্পী। বহু তবলাবাদকের সাফল্যের পেছনে ওঁর অবদান প্রচুর। সবচেয়ে বেশি উনি বাজিয়েছেন উস্তাদ জাকির হুসেনের সঙ্গে। 

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জন্ম এই প্রবাদপ্রতিম সন্তুরবাদক জম্মুর এক সম্ভ্রান্ত সঙ্গীতঙ্ পরিবারে জন্মগ্রহণ করেন । তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন একজন প্রথিতযশা সংগীতশিল্পী।

মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার শর্মা তাঁর বাবার কাছ থেকে সংগীত ও তবলার উপর প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। ১৩ বছর বয়স থেকেই সন্তুর নিয়ে প্রশিক্ষণ শুরু করেন।  প্রতিভার জন্য তিনি খুব অল্প সময়ের মধ্যেই পণ্ডিত নামে বিখ্যাত হয়ে ওঠেন। 

নিজেকে  সন্তুর বাদক হিসেবে প্রতিষ্ঠার  পাশাপাশি এই বাদ্যযন্ত্রটিকে সারা দেশে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তার ভূমিকা অবিস্মরনয়। সেতার, সরোদের মতোই জনপ্রিয় হয়ে ওঠে সন্তুর। অনেকেই এই বাদ্যযন্ত্রটির প্রতি আকৃষ্ট হয়ে ওঠেন।

এই বিখ্যাত শিল্পীর প্রয়াণে  সংগীত জগতে শোকের ছায়া। ট্যুইট করে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

 

 

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news