কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী - Newsbazar24
কলকাতা

কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী

কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী

ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  শনিবার কলকাতায় আসছেন । কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে যোগ দিতেই তিনি কলকাতায় আসছেন। প্রধানমন্ত্রীর সচিবালয়ের  এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই অনুষ্ঠানে যোগ দেওয়া ছাড়াও শনি ও রবিবার এই দুদিন সংস্কারকৃত ৪টি ঐতিহ্যবাহী ভবনের উদ্বোধন করে তা জাতির উদ্দেশে উৎসর্গ করবেন নরেন্দ্র মোদি। ওই চারটি ঐতিহ্যবাহী ভবন যাদের সংস্কার করা হয়েছে তাদের মধ্যে রয়েছে ওল্ড কারেন্সি বিল্ডিং, বেলভেদেরে হাউস, মেটকালফ হাউস এবং ভিক্টোরিয়া মেমোরিয়াল হল। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক এই ঐতিহ্যবাহী ভবনগুলির সংস্কার করেছে এবং সেখানে নতুন ভাবে প্রদর্শনীও সাজানো হয়েছে। ওই মন্ত্রক দেশের বিভিন্ন মেট্রো শহরে ঐতিহ্যপূর্ণ ভবনগুলির আশেপাশে এক একটি সাংস্কৃতিক স্থান তৈরি করছে। কলকাতার মতোই দিল্লি, মুম্বই, আমেদাবাদ এবং বারাণসীও এই প্রকল্পের একটি অঙ্গ।

    প্রধানমন্ত্রী মোদি শনি ও রবিবার কলকাতা বন্দর কর্তৃপক্ষের আয়োজিত অনুষ্ঠানেও অংশ নেবেন। পাশাপাশি কলকাতা বন্দর কর্তৃপক্ষের অবসরপ্রাপ্ত ও বর্তমান কর্মচারীদের পেনশন তহবিলের ঘাটতি মেটাতে ৫০১ কোটি টাকার একটি চেকও তুলে দেবেন এ ছাড়াও

কলকাতা বন্দর কর্তৃপক্ষের দুই প্রবীণ অবসরপ্রাপ্তকেও সম্মান জানাবেন বলে জানা গেছেসম্মান প্রাপকদের মধ্যে রয়েছেন ১০৫ বছরের নাগিনা ভগৎ এবং ১০০ বছরের নরেশ চন্দ্র চক্রবর্তী। ওই অনুষ্ঠানে যোগ দিয়ে নরেন্দ্র মোদি বন্দর সংগীতও গাইবেন। পাশাপাশি কলকাতা বন্দরের সার্ধশতবর্ষ উপলক্ষে একটি ফলকেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

শনি-রবিবারের এই কলকাতা সফরে নেতাজি সুভাষ ড্রাই ডকের কোচি-কলকাতা জাহাজ মেরামত ইউনিটের একটি আধুনিক ব্যবস্থারও উদ্বোধন করবেন । এছাড়াও আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

অপর একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি সুন্দরবনের ২০০ জন আদিবাসী ছাত্র- ছাত্রীদের জন্য দক্ষ বিকাশ কেন্দ্র এবং প্রীতিলতা ছাত্রী আবাসেরও উদ্বোধন করবেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর।

   প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী সাক্ষাতের সম্ভাবনা প্রসঙ্গে রাজ্য সচিবালয় সুত্রে খবরশনিবার রাজভবনে গিয়ে  প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তবে সেই বৈঠকে কী বিষয়ে আলোচনা হবে, খোলসা করেনি ওই সূত্র। পাশাপাশি, সরকারি অনুষ্ঠানগুলোতে দুজনের মঞ্চ ভাগের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না রাজনৈতিক মহল। যদিও, প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে গিয়ে স্বাগত জানানোর দায়িত্ব কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের ওপর বর্তেছে। এদিকে, প্রধানমন্ত্রীর সফর নিশ্ছিদ্র করতে কলকাতা পুলিশ তৎপর । সিএএ-বিরোধী আন্দোলনে উত্তপ্ত হয়েছিল কলকাতাও। কয়েকটি সংগঠন প্রধানমন্ত্রীকে সেই আন্দোলনের সূত্র টেনে 'গো ব্যাক' প্ল্যাকার্ড দেখানোর কর্মসূচি নিয়েছে। তালিকায় রয়েছে প্রধানমন্ত্রীর আসা-যাওয়ার পথে ধর্ণা আর বিমানবন্দর এবং রাজভবন এলাকায় অবরোধ কর্মসূচি। তাই কোনওপ্রকার অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তৎপর পুলিশ বলে নবান্ন সূত্রে খবর। 

এছাড়া শনিবার সন্ধ্যায় জলপথে কলকাতা থেকে বেলুড় মঠ যাওয়ার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রীর। 

 

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news