করোনা ভ্যাকসিন নেওয়ার আগে কখনই খাবেন না পেইনকিলার এবং প্যারাসিটামল। সাবধান করে দিচ্ছে WHO - Newsbazar24
স্বাস্থ্য

করোনা ভ্যাকসিন নেওয়ার আগে কখনই খাবেন না পেইনকিলার এবং প্যারাসিটামল। সাবধান করে দিচ্ছে WHO

করোনা ভ্যাকসিন  নেওয়ার আগে কখনই খাবেন না পেইনকিলার এবং প্যারাসিটামল। সাবধান করে দিচ্ছে WHO

news bazar24 : বাজারে প্রেসক্রিপশন ছাড়াই যে  পেইনকিলার এবং প্যারাসিটামল বিক্রি হয় তা মেনে নিয়েছে WHO।  আর এর ফলেই দেখা যাচ্ছে   ভ্যাকসিন নেওয়ার পরে বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেখা দেবার ভয়ে   ( জ্বর, মাথা ব্যথা, গা-হাত-পা ব্যথা, সর্দি-কাশির মতো ইত্যাদি উপসর্গ ) মানুষ মুড়ি মুরকির মত খেয়ে নিচ্ছে পেইনকিলার এবং প্যারাসিটামল ।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভ্যাক্সিনেশনের পর পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে রক্ষা পেতে প্যারাসিটামল বা পেইনকিলার জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে। কিন্তু ভ্যাকসিনেশনের আগে পেইনকিলার কোন মতেই না । তাদের তরফে জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু পোস্ট ভাইরাল হয়েছে। যেখানে ভ্যাকসিন নেওয়ার আগে পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে বাঁচতে পেইনকিলার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু এইসব ক্ষতি ডেকে আনবে।

এক মুখপাত্র বলেছেন, পার্শ্ব প্রতিক্রিয়া থেকে বাঁচতে ভ্যাকসিন নেওয়ার আগে প্যারাসিটামল নিতে কখনই বলা হচ্ছে না। কিন্তু ভ্যাকসিনেশনের পর মাথা ব্যাথা, জ্বর, পেশি যন্ত্রণা থেকে বাঁচতে পেইনকিলার বা প্যারাসিটামল নেওয়া যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে ভ্যাকসিন নেওয়ার পর সকল উপসর্গ স্বাভাবিক। এমনকি অনেকেই অ্যান্টিহিস্টামিন খেতে বলছেন অ্যালার্জি প্রতিরোধ করতে। তবে এটি প্রতিক্রিয়া হ্রাস করতে পারলেও অ্যালার্জির প্রতিরোধ ক্ষমতা এর নেই। সেই সঙ্গে ভ্যাকসিন এর আগে পেইনকিলার বা এই সমস্ত ওষুধ নিলে সেকশন এর কার্যকরিতা অনেক ক্ষেত্রে কমে যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news