করোনা আবহে ছাদেই চাষ করুণ বিভিন্ন সবজীর । জেনে নিনি কিভাবে এটা সম্ভব - Newsbazar24
চাষ বাস

করোনা আবহে ছাদেই চাষ করুণ বিভিন্ন সবজীর । জেনে নিনি কিভাবে এটা সম্ভব

করোনা আবহে ছাদেই চাষ করুণ বিভিন্ন সবজীর । জেনে নিনি কিভাবে এটা সম্ভব

   পরিতোষ চক্রবর্তী ,news bazar24:  চলছে বর্ষা-মৌসুম। বৃষ্টির ছোঁয়া পেয়ে নগরীর ধুলিমাখা ধুসর গাছগুলোও নিজেদের ধুয়েমুছে সবুজে সাজাচ্ছে আর চারা-গাছগুলোও নতুন ডালপালা মেলতে শুরু করেছে। কারণ ঝুমবৃষ্টির এই বর্ষাই গাছের সুসময় আর গাছ লাগানোর উপযুক্ত সময়। ফলে এই বর্ষায় গাছ লাগিয়ে শহরে আমাদের বাড়ির ফাঁকা ছাদগুলোও ভরিয়ে তুলতে পারি সবুজে-সবুজে। পাশাপাশি

 ছাদের উন্মুক্ত জায়গাগুলো ফাঁকা না রেখে আমরা বিভিন্ন শাক-সবজিও উৎপাদন করতে পারি । তৈরি করতে পারি পরিবারের জন্য টাটকা ও বিষমুক্ত শাক-সবজি খাওয়ার একটা সুযোগ।

টব, ট্রে, পরিত্যক্ত বালতি, বস্তা, বোতল বা হাফ ড্রাম , ২০ লিটারের ফাঁকা ডাব্বা অথবা জিও ফেব্রিক ব্যাগ বা অন্য কোনো সুবিধামতো পাত্রে অথবা স্থায়ী বা অস্থায়ী বেড করে মাটির সঙ্গে প্রয়োজনীয় সার মিশিয়ে ছাদে শাক-সবজি চাষ করা যেতে পারে।  বর্ষাকালে ছাদে সহজেই শসা, ঝিঙা, চিচিঙ্গা, কাকরোল, চালকুমড়া, বেগুন, বরবটি, ঢেঁড়শ, পুইশাক, লালশাক, ডাঁটা, পাটশাক, গিলকলমি, করলা ইত্যাদি চাষ করা যায়।তবে ছাদে সবজি চাষ করার আগে ভাবতে হবে যে

১) কোথায় কোথায় সারাদিন রোদ পড়ে, আর কোথায় বা কোন অংশজুড়ে পাশের বিল্ডিংয়ের ছায়া পড়ে। এরপর সে অনুযায়ী কোন অংশে কোন সবজি লাগানো যায় তার পরিকল্পনা করতে হবে ও সে অনুযায়ী দরকারী জিনিসপত্র যোগাড় করতে হবে।

 ২) এরপর ছাদের অবস্থান ও আকার অনুযায়ী একটি নকশা তৈরি করতে হবে। স্থায়ী বা অস্থায়ী বেডে স্বল্প খরচে শাক-সবজি চাষ করতে চাইলে কিছু বিশেষ পদ্ধতি ও পর্যায় অনুসরণ করতে হবে। যেহেতু একটি বেড বেশ বড় হয় এবং সহজে স্থান পরিবর্তন করা যায় না, তাই এটি স্থাপনের আগে ভালোভাবে দেখে-বুঝে স্থাপন করতে হবে। বেডটি একটি কাঠামোর ওপর মূল ছাদ থেকে ৬ থেকে ৮ ইঞ্চি উঁচু করতে হয়। কাঠামোটি কাঠের খুঁটি বা কাঠের ফ্রেম অথবা ইট বা লোহার ফ্রেমের ওপর স্থাপন করতে হয়। জিআই পাতের বড় ট্রে ও বেড তৈরিতে ব্যবহার করা যায়। এমনকি ফেলে দেয়া বাথটাবেও সবজির বেড তৈরি করা যায়।

বেড তৈরির কাঠামোর জন্য কী কী জিনিস লাগবে ?

প্রথমে বেড তৈরির কাঠামোর জন্য কী কী জিনিস লাগবে তার হিসাব বের করুন। সে অনুযায়ী প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করুন। কী ধরনের উপকরণ ব্যবহার করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। এই কাঠামো হালকা যেকোনো কিছু দিয়েই করা যেতে পারে, যা কাঠামোর ভেতরে আলগা মাটিকে ধরে রাখে এবং ওজনে কম হয়। চেরাই কাঠের তক্তা বা প্লাস্টিকের উড ব্যবহার করে বেডের চারপাশের কাঠামো তৈরি করা সহজ। নিচে তক্তা বা টিনও ব্যবহার করা যেতে পারে, যার ওপর পলিথিন বিছিয়ে দেয়া ভালো। এতে বেডে সেচ দেয়া পানিতে তক্তা বা টিন নষ্ট হওয়ার ভয় থাকে না। তবে ছাদ ড্যাম-প্রুফ বা ওয়াটার-প্রুফ করে নিলে ছাদের ক্ষতির সম্ভাবনা থাকে না বললেই চলে।

তবে বেডের কাঠামোটি স্থায়ী হিসেবে ইট বা কংক্রিট দিয়ে করতে চাইলে ছাদ ড্যাম-প্রুফ করে তৈরি করতে হবে। তা না-হলে বাতাস চলাচল সহজ হয় না এবং ছাদ আর্দ্র বা স্যাঁতস্যাঁতে হয়ে পড়ে। স্থায়ী বা অস্থা যে ধরনের বেড হোক-না কেন, অর্ধেক মটি ও অর্ধেক কম্পোস্ট দিয়ে ভরতে হয়। কম্পোস্ট না থাকলে মাটির তিন ভাগের এক ভাগ গোবর দিতে হবে। যে সবজিই লাগাবেন, সেগুলো সারি করে লাগানো ভালো। তাতে ছাদের সৌন্দর্য বৃদ্ধি পায়।

কি কি চাষ করবেন বর্ষা কালে ?

বর্ষাকালে ছাদে সহজেই শসা, ঝিঙা, চিচিঙ্গা, কাকরোল, চালকুমড়া, বেগুন, বরবটি, ঢেঁড়শ, পুইশাক, লালশাক, ডাঁটা, পাটশাক, গিলকলমি, করলা ইত্যাদি চাষ করা যায় ।

আরও পড়ুন-

টবেই মিষ্টি কুমড়োর চাষ করুন ! জেনে নিন কি ভাবে টবে চাষ করবেন মিষ্টি কুমড়োর ।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news