এবার রুই-কাতলার দামে বাঙালির পাতে পড়তে চলেছে ইলিশের নানা রেসিপি। - Newsbazar24
মুরশিদাবাদ -নদীয়া

এবার রুই-কাতলার দামে বাঙালির পাতে পড়তে চলেছে ইলিশের নানা রেসিপি।

এবার রুই-কাতলার দামে বাঙালির পাতে পড়তে চলেছে ইলিশের নানা রেসিপি।

newsbazar 24 ::বঙ্গবাসীদের জন্য খুশীর খবর, মালদা মুর্শিদাবাদ জেলায় হতে চলেছে ইলিশ সস্তা। রাজ্য সরকারের উদ্যোগে ফারাক্কাতে  তৈরি হচ্ছে ইলিশ গবেষণা কেন্দ্র ।এমনই কথা জানালেন মুর্শিদাবাদের জেলা শাসক শরদ দ্বিবেদি।

  মৎস্য দপ্তর সুত্রে জানা গেছে প্রতিবছর কয়েক লক্ষ ইলিশ মাছ সমুদ্র থেকে 'আপ স্ট্রিমে'  সাঁতার কেটে মুর্শিদাবাদের এলাকাগুলোতে পৌঁছে যায় ডিম পাড়ার জন্য। মিষ্টি জলে ডিম পেড়ে আবার ইলিশ মাছ ফিরে যায় সমুদ্রের নোনা জলে।আর ইলিশ মাছের এই আচরণকে কাজে লাগিয়েই ফরাক্কতে হতে চলেছে ইলিশ গবেশনা কেন্দ্র। চেষ্টা করা হবে কৃত্রিম উপায়ে লক্ষ লক্ষ ইলিশ চাষের । ফলে মটন ,চিকেন না হোক রুই কাতলার দামে বাঙালির পাতে পড়বে ইলিশের নানা রেসিপি ।

পাশাপাশি ফারাক্কার প্রায় ১০-১২ হাজার মানুষের প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রূটি রোজগার ইলিশ মাছ কেনাবেচার সঙ্গে জড়িত। স্বাভাবিকভাবেই জেলার অর্থনীতিতে এর প্রভাব পড়বে।

প্রসঙ্গত জলের মাছ ইলিশের প্রজনন কীভাবে মিষ্টি জলে করানো যায় তা নিয়ে ইতিমধ্যেই 'নমামি গঙ্গে' প্রকল্পের অংশ হিসেবে আইসিএআর (ICAR)-এর বিজ্ঞানীরা ফারাক্কাতে গত তিন বছর ধরে গবেষণা করছেন। তাঁরা ফারাক্কার গঙ্গার  মাছ ধরে আপস্ট্রিমে পাঠিয়ে  পরীক্ষা করে দেখছেন এই মাছ কতদূর যাচ্ছে, কোথায় কোথায় তারা প্রজনন করছে এবং আরও বেশ কিছু তথ্য।

‘কেন্দ্র সরকারের তরফ থেকে ইতিমধ্যেই ফারাক্কায় দুটি পুকুরে মিষ্টি জলে ইলিশ মাছ উৎপাদনের চেষ্টা করা হচ্ছে। রাজ্য সরকারের পক্ষ থেকে  এরকম পরীক্ষা  শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রে জানা গেছে।

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news