এইডস নিয়ে আর ভয় নয় ! বিনা চিকিৎসায় এইচআইভি মুক্ত হলেন এক মহিলা - Newsbazar24
স্বাস্থ্য

এইডস নিয়ে আর ভয় নয় ! বিনা চিকিৎসায় এইচআইভি মুক্ত হলেন এক মহিলা

এইডস নিয়ে আর ভয় নয় ! বিনা চিকিৎসায় এইচআইভি মুক্ত হলেন এক মহিলা

 জেরম গির্জা ( নিউ ইয়র্ক) news bazar24:  অবাক কাণ্ড ! কোনও রকম বোন ম্যারো প্রতিস্থাপন কিংবা ওষুধ ছাড়াই এইচআইভি মুক্ত হলেন এক মহিলা, বুধবার গবেষকরা এমনটাই জানিয়েছেন।ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ১৯৯২ সালে সেখানকার এক মহিলা এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন তিনি বিনা চিকিৎসায় এইচআইভি মুক্ত ।  জানা গিয়েছে এই মহিলা খালি নয়  আরও ৬৩ জনের উপর গবেষণা চলছে যাঁদের দেহে এইচআইভি সংক্রমণ অনেকটাই রুখেছে তাঁদের দেহ। পরীক্ষা থেকে এটা স্পষ্ট যে এই সকল এইচআইভি রোগীদের দেহে নিজের থেকেই এইচআইভি ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠেছে তা গবেষণায় নতুন মাত্রা যোগ করেছে।

কীভাবে মানবদেহ এই কাজ করতে সক্ষম হচ্ছে ?

বিশেষ করে যারা এই ভাইরাসে আক্রান্ত হয়ে অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপির মধ্য দিয়ে গিয়েছেন কয়েক বছর পর থেকে তাঁদের দেহেও এই ভাইরাসকে প্রতিরোধ করার ক্ষমতা দেখা দিয়েছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এইডস বিশেষজ্ঞ ড: স্টিভ ডিকস বলেন, “এর ফলে এটা বুঝতে পারা যাচ্ছে যে এই চিকিৎসার মাধ্যমে এইচআইভিকে হারানো সম্ভব।

গবেষকরা জানিয়েছেন এই সকল রোগীর দেহে জিনোম বিশ্লেষণ করে যখন দেখা গিয়েছে তখন ব্লকড অ্যান্ড লকডসিকোয়েন্স দেখা গিয়েছে জিনের কয়েকটি অঞ্চলে। অর্থাৎ মানবদেহ নিজের থেকেই এইচআইভি প্রতিরোধ করতে পরিবর্তন করেছে জিনের কাঠামোতে।

আসলে অনেক সময় এইচআইভি রোগীদের ক্ষেত্রে বোন ম্যারো প্রতিস্থাপন খুব ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। কিন্তু এক্ষেত্রে দেখা গেল উল্টোটাই। বিজ্ঞানীদের মত আরও বেশ কয়েকটি পরীক্ষার পর হয়তো বিষয়টি পরিষ্কার হবে। কারণ একজন কিংবা দুজন দিয়ে ফলাফল বিচার করা যায় না। বিশ্বে প্রায় ৩৭ মিলিয়ন মানুষ এই ভাইরাসে আক্রান্ত।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news