ইন্দোনেশিয়ায় এক বিপন্ন প্রজাতির হস্তি শাবকের মর্মান্তিক মৃত্যু । - Newsbazar24
বিশ্ব

ইন্দোনেশিয়ায় এক বিপন্ন প্রজাতির হস্তি শাবকের মর্মান্তিক মৃত্যু ।

ইন্দোনেশিয়ায় এক  বিপন্ন প্রজাতির হস্তি শাবকের মর্মান্তিক মৃত্যু ।

newsbazar 24 :: ইন্দোনেশিয়ায় এক বিপন্ন প্রজাতির হস্তি শাবকের  মর্মান্তিক মৃত্যু ।শিকারির পাতা ফাঁদে পড়ে অর্ধেক শুঁড় হারানো ছোট্ট হাতিটি মারা গেছে। এটি ছিল সুমাত্রাণ প্রজাতির একটি হাতির বাচ্চা। বিপন্ন প্রজাতির এই হাতির বাচ্চাটিকে ফাঁদে ফেলে শিকারিরা। হাতির পাল থেকে আলাদা হয়ে গিয়েছিল এটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির আচেহ জায়া শহরের গ্রামবাসীরা প্রথমে এটির সন্ধান পায়। এরপর চিকিৎসার জন্য একটি সংরক্ষণ সংস্থার কাছে নিয়ে যায় তারা। সংরক্ষণ সংস্থার কর্মকর্তারা জানান, আহত হাতিটির শুঁড় কেটে তাকে বাঁচানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু ক্ষতস্থানে সংক্রমণ ছড়িয়ে পড়ায় দুইদিন পর বাচ্চাটি মারা যায়।

আচেহ ন্যাচারাল রিসোর্স কনজারভেশন এজেন্সির প্রধান আগুস আরিয়ানতো বলেন, আঘাত গুরুতর ও সংক্রামিত হওয়ায় আমরা একে বাঁচাতে পারিনি। আমরা বাচ্চাটিকে বাঁচানোর জন্য প্রাণপণ চেষ্টা করেছি।

ইন্দোনেশিয়ার বর্নিও এবং সুমাত্রায় এদের প্রাকৃতিক আবাসস্থল। কিন্তু দ্রুত এসব এলাকায় বন উজাড় হওয়ার কারণে সুমাত্রাণ প্রজাতির এই হতিগুলোকে বিপন্ন হতে শুরু করেছে। পুরুষ হাতিগুলো বিশেষ ঝুঁকিতে রয়েছে। কারণ বাজারে এদের দাঁতের উচ্চ মূল্য রয়েছে। যা অবৈধভাবে বিক্রি হয়।

সম্প্রতি দেশটিতে হাতির বাচ্চারা শিকারিদের কবলে পড়ছে। চলতি বছরের জুলাই মাসেও এ ধরনের একটি ঘটনা ঘটেছে। যেখানে একটি প্রাপ্ত বয়স্ক হাতিকে শিরশ্ছেদ অবস্থায় পাওয়া যায়।

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news