আসন্ন পুরসভার ভোট সত‍্যই কি পিছাবে? আদালতের রায়ের পরেও কমিশন সিদ্ধান্ত নিতে পারল না।। - Newsbazar24
কলকাতা

আসন্ন পুরসভার ভোট সত‍্যই কি পিছাবে? আদালতের রায়ের পরেও কমিশন সিদ্ধান্ত নিতে পারল না।।

আসন্ন পুরসভার ভোট সত‍্যই কি পিছাবে? আদালতের রায়ের পরেও কমিশন সিদ্ধান্ত নিতে পারল না।।

newsbazar 24::রাজ্যে কোভিদ সংক্রমণ অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় জনস্বার্থের কথা চিন্তা করে প্রয়োজনে আসন্ন পুরভোট  পিছনোর পক্ষেই মত দিল আদালত।রায় ঘোষণায় একথা জানাল কলকাতা হাইকোর্ট।

এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য কমিশনকে নির্দেশ দিল ,পাশাপাশি ৪৮ ঘণ্টার মধ্যে অর্থাৎ আগামী শনিবারের মধ্যে তাদের সিদ্ধান্ত জানাতে বলল আদালত। 

প্রসঙ্গত, রাজ্যে করোনার হার বৃদ্ধি পাওয়ায়  ২২ জানুয়ারি ৪ পুরনিগমের ভোট স্থগিতের দাবি উঠেছে। ভোট পিছিয়ে দেওয়ার দাবিতে  মামলা হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় বৃহস্পতিবার শুনানিপর্ব মিটলেও, গতকাল আদালত রায় ঘোষণা করেনি। এদিন রায় ঘোষণা করে পুরভোট পিছনোর পক্ষেই মত দিল আদালত।

উল্লেখ্য, গতকাল রাজ্য না কমিশন, কে পুরভোট স্থগিত করার নির্দেশ দিতে পারে? পুরভোট স্থগিত করার 'ক্ষমতা' সংক্রান্ত ইস্যুতে আদালতের রোষের মুখে পড়তে হয় দু'পক্ষকেই। কমিশনের আইনজীবী জয়ন্ত মিত্র বলেন যে, "আইনে বলা আছে, রাজ্য সরকার নির্বাচন কমিশনের সাথে আলোচনা করে নির্বাচনের দিন নির্ধারণ করে। তাই যদি ভোট পিছতে হয়, তাহলে রাজ্যের সঙ্গে আলোচনা করতে হবে। কমিশন স্বতঃপ্রণোদিত হয়ে ভোট পিছিয়ে দিতে পারে না।"

যার প্রেক্ষিতে আদালতের প্রশ্ন, "তাহলে কি রাজ্যের ক্ষমতা বেশি?" উত্তরে রাজ্যের আইনজীবী সম্রাট সেন জানান যে,"কমিশন দিনক্ষণ ঠিক করবে। রাজ্য সুপারিশ করতে পারে।" এরপরই আদালতের  কোপের' মুখে পড়ে রাজ্য ও কমিশন উভয়পক্ষ-ই। আদালতে্র পর্যবেক্ষণ , "আপনারা বলছেন রাজ্য সুপারিশ করবে। কিন্তু কমিশন বলছে, রাজ্য দিনক্ষণ ঠিক করবে। এটা আশ্চর্যের যে এই আইন চালুর ২৯ বছর পরে আদালতে রাজ্য এবং কমিশন দু'ধরনের বক্তব্য বলছে।"

NewsDesk - 3

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news