আর সূচ ফোটাতে হবে না। মেড ইন ইন্ডিয়া' মেডিসিন ‘বাজারে আসতে চলেছে বিশেষ ক্যাপসুল - Newsbazar24
স্বাস্থ্য

আর সূচ ফোটাতে হবে না। মেড ইন ইন্ডিয়া' মেডিসিন ‘বাজারে আসতে চলেছে বিশেষ ক্যাপসুল

আর সূচ ফোটাতে হবে না। মেড ইন ইন্ডিয়া' মেডিসিন ‘বাজারে আসতে চলেছে বিশেষ ক্যাপসুল

'মেড ইন ইন্ডিয়া' মেডিসিন

আর সূচ ফোটাতে হবে না। দিতে হবে না ভ্যাক্সিন নেবার জন্য লাইন।এক ওষুধেই কুপোকাত্ হবে করোনা। আর কিছুদিনের মধ্যেই সাধারণের ব্যবহারের জন্য ছাড়পত্র পেতে পারে করোনা প্রতিরোধকারী 'মেড ইন ইন্ডিয়া' মেডিসিন। অল্প থেকে মাঝারি সংক্রমণ ও প্রাপ্তবয়স্ক যাদের কোভিডের সংক্রমণ বাড়াবাড়ি পর্যায়ে চলে যাওয়ার ঝুঁকি রয়েছে, তাঁদের জন্য এই ওষুধ। সব চাইতে বড় কথা রোগীর হাসপাতালে যাওয়া আটাকানো যাবে বলেও আশাবাদী বিশেষজ্ঞরা।

Molnupiravir, ওরাল অ্যান্টিভাইরাল মেডিসিন

Merck ড্রাগের Molnupiravir নামে এই ওষুধটিকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হতে পারে। এটি একটি ওরাল অ্যান্টিভাইরাল মেডিসিন। কোভিড স্ট্র্যাটেজি গ্রুপের চেয়ারম্যান ড, রাম বিশ্বকর্মা বুধবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে এমনটাই জানিয়েছেন। তবে কবে পাবে ছাড়পত্র সেটাই এখন দেখার বিষয়।   

Paxlovid পিল

এদিকে জানা গেছে  মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা Pfizer-ও এরকম একটি পিল আনছে। তবে Paxlovid নামে সেই ওষুধ বাজারে আসতে এখনও দেরি আছে। এই দুটি ওষুধ করোনার সঙ্গে যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলে জানিয়েছেন তিনি। 

  কফিনে শেষ পেরেক

ড. রাম বিশ্বকর্মার কথায়, "যেহেতু করোনা অতিমারী (Pandemic) পর্যায় থেকে ধীরে ধীরে স্থানীয় স্তরে (Endemic) বদলে যাচ্ছে, ফলে টিকাকরণের থেকেও এই ওষুধ গুরুত্বপূর্ণ হতে চলেছে।

কোভিড স্ট্র্যাটেজি গ্রুপের চেয়ারম্যান জানাচ্ছেন, ৫টি ম্যানুফাকচার কোম্পানি Molnupiravir বানাবে বলে অপেক্ষা করে রয়েছে। যে কোনও দিন ছাড়পত্র আসবে। আর ছাড়পত্র পেতেই শুরু হয়ে যাবে ওষুধ তৈরি।পৌঁছে যাবে দেশের কোনায় কোনায়।

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news