গ্রহ শান্তি

আমাদের জীবনে বৃহস্পতির প্রভাব ০০

আমাদের জীবনে বৃহস্পতির প্রভাব ০০

সঙ্গীতা ওঝা ঃ 

জ্যোতিষ শাস্ত্র জিজ্ঞাসু দের সামনে  এটা সবার কাছে পরিষ্কার প্রত্যেক জাতকের জীবনে প্রভাব স্পষ্ট আমরা দেখতে পায় । বৃহস্পতির প্রভাব অধিকাংশতঃ শুভ হয় । বৃহস্পতি গ্রহের কৃপায় আমরা সবাই জীবিত । বৃহস্পতির গুরুত্ত্বআকর্ষণ শক্তি এত অধিক যে নিত্য দিন মহাকাশে উল্কা পাত হয় ,বৃহস্পতি তার গুরুত্ব আকর্ষণ শক্তিতে সেই উল্কাদের নিজের বুকে টেনে নেয় ।

পৌরাণিক পরিচয় ঃ বৃহস্পতির মাতা শ্রদ্ধা , শ্রদ্ধা কর্দম ঋষির তৃতীয় কন্যা ।তার বিবাহ অঙ্গিরা ঋষি সাথে হয়েছিল । তার বোন যোগ সিদ্ধা ।

বৈজ্ঞানিক পরিচয় ঃ সৌর মণ্ডলে পৃথিবী থেকে প্রায় ৪৮৫১১৪০০০ মাইল দূরে , কখনও তা ভ্রমণ কালে পৃথিবীর ৩৬৩৫৮৫০০ মাইল কাছে চলে আসে । এর ব্যাস ৯৮৭০০০ মাইল ।

বৃহস্পতি ঃ জন্ম প্ত্রিকা তে যে স্থানে সেই স্থানে ক্ষতি করে । কিন্তূ যে স্থানে দৃষ্টি দেয় সেই ভাবে শুভ ফল বৃদ্ধি করে । বৃহস্পতি যদি লগ্ন ভাবে বসে তাহলে জন্ম কুণ্ডলী তে সমস্ত দোষ দূর করে দিতে পারে ।

বৃহস্পতি  পঞ্চম , সপ্তম , নবম ভাবে পূর্ণ দৃষ্টি থাকে । দ্বিতীয় , পঞ্চম , দশম , একাদশ ভাবের কারকত্ব ।

জ্যোতিষে বৃহস্পতি বাক পটুতা , দেব স্থান , কর্মযোগ , মাঙ্গলিক কাজ , কর্তব্য , বাহন , কীর্তি , প্রতাপ , ধর্ম , শিক্ষা , স্বর্ণ , পুত্র , মন্ত্র , অন্তরজ্ঞান , রাজতন্ত্র , প্রবচন কারী , লেখক , প্রকাশক , রাজ্য সুখ , রাজ কৃপা , সচিব , শারিরিক পুষ্টতা , রত্ন ব্যবসায়ি , ন্যায় বান , শ্রাপ , আধ্যাত্মিকতা , রাজনীতি , উচ্চভিলাস , শিক্ষক , অধ্যাপক , সুসজ্জিত বাহন , সুখদায়ক নিবাস , পুত্র কারক , উকিল , ন্যায়ধিস ।নবগ্রহের মধ্যে বৃহস্পতি অত্যাধিক মহত্মপূর্ণ । এই গ্রহ জাতকের জীবনে শুভতা ও সুখ প্রদানকারী ,বৃহস্পতি কে দেব গুরু বলে । সমস্ত দেবতার পূজনীয় । বৃহস্পতি যদি জন্ম পত্রিকা তে ভাল থাকে তাহলে পত্রিকার সমস্ত বিপত্তি দূর করে । বৃহস্পতি ধন ,জ্ঞান , সন্মান , সন্তান ইত্যাদির কারক মনে করা হয় । বৃহস্পতির মূল্যায়ন না করে কোন ফলাদেশ করা সম্ভব নয় । বৃহস্পতি সৌর মণ্ডলে সর্ব বৃহৎ গ্রহ ।

স্কন পুরান অনুসারে প্রভাস তীর্থে গিয়ে বৃহস্পতি ভগবান শিবের কঠোর তপস্যা করেন , তখন তার প্রতি সন্তুষ্ট হয়ে তাকে দেবগুরু পদ প্রদান করেছে । বৃহস্পতি কে অগ্নিদেবের অবতার মনে করা হয় । বৃহস্পতি  বলবান হলে জাতক মন্ত্রী পদ প্রাপ্তি হয় । বৃহস্পতি ৫,৭,৯ ভাবে পূর্ণ দৃষ্টি দেয় । কর্কট রাশি তে বৃহস্পতি উচ্চ । বৃহস্পতি কে শুক্রর পর সর্বাধিক শুভ গ্রহ । বৃহস্পতি অশুভ থাকলে জাতককে গোটা জীবন সংঘর্ষময় হয় । এই জাতক পূর্ব জীবনের অশুভ ফল ভোগের জন্য জন্ম নেয় ।

বৃহস্পতির দৃষ্টিতে অমৃত বৃষ্টি হয় । বৃহস্পতি লগ্নে বা রাশি প্রভাবিত জাতক তারা তাদের জীবনে লক্ষ্য স্থির করে গভীর আত্মবিশ্বাস নিয়ে জাতক কঠোর পরিশ্রম করে । নিঃস্বার্থ ভাবে এরা সমাজ সেবা করে ।

জীব ক্ষেত্রে যদা শনি ক্ষেত্রে যদা জীব ।

স্থান হানি করউ জীবঃ স্থান ব্রিদ্ধি করউ শনি ।।

বৃহস্পতির রাশি তে শনি , ঐ ভাবের বৃদ্ধি করে , ধনু আর মীন রাশিতে শনি বলবান হয় । বৃহস্পতি লগ্নেশ হয়ে অধিকতর শুভফল দায়ক । সমৃদ্ধি ,সম্পত্তি, উন্নতির কারক বৃহস্পতি ।

গোচর ফল ঃ

জন্ম রাশি  মানসিক ভয়

দ্বিতীয়      আর্থিক লাভ

তৃতীয়    ক্লেশ

চতুর্থ     আর্থিক হানি

পঞ্চম  সুখ , আর্থিক লাভ , বিদ্যা , সন্তান

ষষ্ঠ       শোক ,রোগ , শত্রু

সপ্তম    রাজ সন্মান

অষ্টম   মৃত্যু , মৃত্যু তুল্য , কষ্ট , আর্থিক হানি

নবম  সুখ , আর্থিক লাভ ,

দশম  দারিদ্রতা , বচন ভঙ্গ , বানী হানি

একাদশ  আর্থিক লাভ

দ্বাদশ  রোগ , কষ্ট

লগ্নে বৃহস্পতি ০০ জাতক সুন্দর দেহধারী , দীর্ঘায়ু , সমদৃষ্টি তে কাজ , পণ্ডিত , ধৈর্যবান , শ্রেষ্ঠ

দ্বিতীয় ভাবে ০০ জাতক ধনী , ভজন প্রিয় , বাগ্মি , সুন্দর দেহ ও বানী , পরোপকারী , ত্যাগী

তৃতীয় ভাবে ০০ জাতক দুঃখী , লোভী , সদা বিজয়ী , ভাই থেকে পরাজিত , পাপী

চতুর্থ ভাব ০০  সুখ , বুদ্ধি , ভোগ , ধন যুক্ত , শত্রু কে পীড়নকারী

পঞ্চম ভাব ০০০ সুখ , পুত্র , মিত্র সম্পন্ন , পণ্ডিত , ধৈর্যবান , ঐশ্বরজ , সুখি

ষষ্ঠ  ভাব০০ পীড়িত , নির্বল , আলসী , শত্রু বিজয়ী

সপ্তম ভাব ০০ ভাগ্যবান , ইচ্ছিত স্ত্রী , বক্তা , কবি , প্রধান , পণ্ডিত , বিখ্যাত

অষ্টম ভাব ০০ পণ্ডিত , দীর্ঘায়ু ,

নবম ভাব ০০ জাতক পিতৃ ও দেব কাজে লীন , ভাগ্যবান , রাজা , মন্ত্রী , নেতা

দশম ভাব ০০ চতুর , সম্পন্ন , জ্ঞাতা , ধন জন বাহন সম্পন্ন

একাদশ ভাব ০০ দীর্ঘায়ু , ধৈর্যবান , বিদ্বান

দ্বাদশ ভাব ০০ আলসি ,সংসার দ্বেষী ,অস্থির বানী ,  সেবা কাজে বিলীনজাগতিক ও সনাতন জ্যোতিষ শাস্ত্রে মতে, সমস্ত শুভত্বের কারক গ্রহ হল বৃহস্পতি । জ্যোতিষ শাস্ত্রে বৃহস্পতি কে দেব গুরু ও অমৃতের কারক বলা হয় । বৃহস্পতিই একমাত্র সত্যকে সত্য রুপে উপলব্ধি করার ক্ষমতা দেয় । সাহিত্যিক তার সাহিত্য সাধনায়,  বৈজ্ঞানিক তার বিজ্ঞান সাধনায় , ধর্মবেদ তার ধর্ম কর্মে বৃহস্পতি কৃপা দৃষ্টি না থাকলে সার্থকতা লাভ করতে পারে না । গ্রহ ভাবে হিসাবে বৃহস্পতির কারকতা গুলো হল ধন সম্পত্তি ,ধার্মিকতা , শাস্ত্রজ্ঞান , তত্ত্বজ্ঞান , অধ্যাপনা ,সন্তান , প্রজ্ঞা ,জ্ঞান বুদ্ধি , দেবতা , ব্রাহ্মন , স্বর্ণ , বস্ত্র , প্রভৃতি । দৈহিক কারকতা দিক থেকে বৃহস্পতি দেহের অভ্যন্তরে যে সমস্ত যন্ত্র গুলো বাহ্যিক পদার্থ কে আত্মসাৎ করে দেহ পুষ্ট করে সবই বৃহস্পতি কারকতা মধ্যে পড়ে , তার প্রধান দেহাঙ্গ গুলো হল ফুসফুস ও পরিপাক যন্ত্র বিশেষতঃ যকৃত বা লিভার । কালবলানুসারে বৃহস্পতি দিবাবলি । মহর্ষি পরাশর তার রচিত বৃহৎপরাশরী হোরা শাস্ত্রম এর গ্রহ স্বরুপ বর্ণনাধ্যায়ে আঠাশ নং শ্লোকে বৃহস্পতি প্রভাবিত জাতক জাতিকার স্বরুপ বর্ণনা করে বলেছেন । বৃহৎদ্রাব্য গুরুশ্বৈব পিংলৌ মুধ্রজেন, কাফপ্রকৃতিকো ধীমান , সর্বশাস্ত্রবিশারদ ।।

জ্যোতিষীয় দৃষ্টিকোনের বিচারে বৃহস্পতি ,

দিবাবলী গ্রহ বৃহস্পতি বেদের মতানুসারে দুটো ভিন্ন শব্দের সংযুক্তারথক অর্থবহ । বৃহৎ অর্থ বড় এবং পতি অর্থ হল রক্ষক । তাই সবচেয়ে বড় রক্ষক রুপে গ্রহ কুলে বৃহস্পতি সমহিমায় বিরাজিত । শাস্ত্র অনুসারে কথিত আছে ” স্থানহানি করতী জীবাঃ ” অর্থাৎ বৃহস্পতি যে ভাবে অবস্থান করে সেই ভাবের পক্ষে ক্ষতিকারক কিন্তু যে ভাবে দৃষ্টি প্রদান করে সে ক্ষেত্রে শুভ ফল দেয় । যেমন চতুর্থে লগ্ন অনুসারে বৃহস্পতি জাতক জাতিকা কে দীর্ঘ আয়ু দান করে । জাতক উচ্চতম অধিকারির প্রিয়পাত্র হয় কর্মক্ষেত্রে । গোচরে কেন্দ্র [ লগ্ন ,চতুর্থ , সপ্তম , দশম ভাব ] এ রাশি বা লগ্ন অনুসারে বৃহস্পতির অবস্থান জাতকের জীবনে পরিবর্তন নিয়ে আসে । অপরপক্ষে রাশি বা লগ্ন অনুসারে [ ষষ্ঠ ,অষ্টম ,দ্বাদশ ,ভাবে ] বৃহস্পতি অবস্থান জাতকের জীবনে অশুভ পরিবর্তন নিয়ে আসে সাধারন দৃষ্টিকোন থেকে । মকর , কুম্ভ রাশিতে বৃহস্পতি ভাল ফলদাতা হয় না । বৃহস্পতি কর্কট রাশিতে পুষ্যা নক্ষত্রে ০৫ ডিগ্রি তুঙ্গি আর মকর রাশিতে ০৫ ডিগ্রি তে উত্তরসারা নক্ষত্রে নিচস্থ হয় । বৃহস্পতি মুল ত্রিকোণ ধনু রাশিতে [০১-২০] ।

রাশিচক্রের গতির অনুসারে বৃহস্পতি ।

সৌরজগতে রবি থেকে পঞ্চম এবং সর্ব অপেক্ষা বৃহৎ গ্রহ , রাশি চক্র পরিভ্রমণে ১১/৮৬ বছর লাগে , সাধারন ভাবে বারো বছর লাগে ।  

 

Shankar Chakraborty

aappublication@gmail.com

Editor of AAP publicaltions

Post your comments about this news