আপনি করোনা মুক্ত হবার কতদিন পর টিকা পাবেন ? শিশুকে স্তন্যপান করানো মায়েরা কবে পাবেন টিকা ? জানিয়ে দিলো কেন্দ্র - Newsbazar24
স্বাস্থ্য

আপনি করোনা মুক্ত হবার কতদিন পর টিকা পাবেন ? শিশুকে স্তন্যপান করানো মায়েরা কবে পাবেন টিকা ? জানিয়ে দিলো কেন্দ্র

আপনি করোনা মুক্ত হবার কতদিন পর টিকা পাবেন ? শিশুকে স্তন্যপান করানো মায়েরা কবে পাবেন টিকা ?   জানিয়ে দিলো কেন্দ্র

news bazar24: টিকা নেননি কিন্তু একবার  করোনা  থেকে যাঁরা সেরে উঠছেন  তাঁরা এখন আর সাথে সাথেই টিকা পাবে না। তাঁদের অপেক্ষা করতে হবে অন্তত ৯০ দিন সারা দেশ জুড়ে  একটাই  প্রশ্ন ঘুরছিলো করোনা রুগীরা  কবে টিকা নেবেন ? সম্প্রতি কেন্দ্র জানিয়েছিল, কোভিড থেকে সেরে উঠে মাস পর টিকা নেওয়া যাবে।আর এই নিয়ে বিভিন্ন রাজ্যে প্রতিবাদ শুরু হয়ে গেছিলো ,  এবার এই নিয়ে অবশেষে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিল কেন্দ্র সরকার।

যদি করোনার দুটি ডোজ একই কোম্পানির না হয় তবে সে ক্ষেত্রে কি কোন সমস্যা হতে পারে ? ল্যানসেট জার্নালে প্রকাশিত হল সেই গবেষণা

কেন্দ্রের নির্দেশ মত কোভিড থেকে সেরে ওঠার অন্তত  তিন মাস পর নিতে হবে টিকা। এমনকী যাঁরা প্রথম ডোজ নেওয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরাও তিন মাস পরেই দ্বিতীয় ডোজ নিতে পারবেন।
এতদিন কোভিড থেকে সেরে ওঠার কত দিন পর টিকা নেওয়া যাবে, এই নিয়ে সঠিক কোনও নির্দেশিকা ছিল না। এক এক জন চিকিৎসক এক এক রকম বিঁধান দিতেন। রোগীর অবস্থা বুঝে থেকে সপ্তাহ পর টিকা নিতে বলতেন।

আর  এই সময়সীমা নিয়ে কোভিড টিকা সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠী (‌এনইজিভিএসি)‌ সুপারিশ করল তাদের মতামত এই গোষ্ঠীর মাথায় রয়েছেন নীতি আয়োগের সদস্য ভি কে পল।

সুপারিশে যা বলা হয়েছে-

) শিশুকে স্তন্যপান করানো মায়েরাও এখন থেকে টিকা নিতে পারবেন। 
) এর আগেই মোদি সরকার কোভিশিল্ডের দু’‌টি ডোজের মধ্যে সময়ের ব্যবধান বাড়িয়েছে। আগে ছিল থেকে সপ্তাহ। এখন কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২ থেকে ১৬ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। যদিও কোভ্যাক্সিনের দু’‌টি ডোজের সময়ের ব্যবধান একই রাখা হয়।

 

 

 

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news