অনাড়ম্বরভাবেই সম্পন্ন হল 400 বছরের ঐতিহ্যশালী বাঙ্গিটোলার মুক্তকেশী পুজো - Newsbazar24
মালদা

অনাড়ম্বরভাবেই সম্পন্ন হল 400 বছরের ঐতিহ্যশালী বাঙ্গিটোলার মুক্তকেশী পুজো

অনাড়ম্বরভাবেই  সম্পন্ন  হল 400 বছরের ঐতিহ্যশালী বাঙ্গিটোলার  মুক্তকেশী পুজো

সাবরিনা খাতুন,News Bazar24: মন্দিরের দরজা বন্ধ।  নায় ভক্তদের জনসমাগম। একেবারেই অনাড়ম্বরভাবেই  সম্পন্ন হল 400 বছরের ঐতিহ্যশালী বাঙ্গীটোলার  মুক্তকেশী পুজো ।গ্রামবাসিরা করণা ভাইরাসে  আক্রমন ঠেকাতে সমস্ত আচারও আয়োজন বন্ধ রেখে কেবলমাত্র মন্ত্র পাঠের মাধ্যমে  পূজা সম্পন্ন করছে ।

কালিয়াচক 2 নম্বর ব্লকের  মোথাবাড়ি এলাকার সবচেয়ে প্রাচীন ও জাগ্রত  বাঙ্গীটোলা গ্রামের মা মুক্তকেশী পুজো। গ্রামবাসীরা  সরকার লক ডাউনের  সিদ্ধান্ত মেনে শুধুমাত্র পূজা করার সিদ্ধান্ত নেয়। বাতিল করা হয় বিভিন্ন যজ্ঞ অনুষ্ঠান,অন্নকূট, বস্ত্র বিতরণ, সহ ৫ দিন ব্যপি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

পূজা কমিটির  সভাপতি অচিন্ত্য মিশ্র জানান  " 400 বছরের  ঐতিহ্য শালী ও এই পূজা  মোথাবাড়ি এলাকার  সবচেয়ে বড়  জাগ্রত পুজো । গঙ্গার ভাঙ্গন সহ অতীতের বিভিন্ন মহামারী ও বিপদের সময় এক গ্রাম তথা এলাকাকে রক্ষা করেছেন মা মুক্তকেশী। শতাধিক বছর আগে এই এলাকায় কলেরা মহামারী আকার ধারণ করে। আশেপাশের সব গ্রামে কলেরা হলেও বাংলা গ্রামে তা প্রবেশ করতে পারেনি এছাড়াও গঙ্গার ভাঙ্গনে এই ব্লকের একটার পর এক গ্রাম গঙ্গা করবে চলে গেলেও বাঙ্গীটোলা গ্রামের পাদদেশে  এসেই গঙ্গা তার পথ পরিবর্তন করেছে। সম্প্রতি গঙ্গার ভাঙ্গনের হাত থেকে রক্ষা পেয়ে প্রায় 10 লক্ষাধিক টাকা ব্যয়ে এই মুক্তকেশী মন্দির তৈরি হয়েছে। এ  বছর আমরা  সমস্ত আচার ও অনুষ্ঠান বন্ধ রেখে শুধুমাত্র করণা ভাইরাসকে দূর করার আবেদন নিয়ে শুধুমাত্র  এই পূজারী আয়োজন করে করা হয়েছে। "

NewsDesk - 2

aappublication@gmail.com

Newsbazar24 Reporter

Post your comments about this news