দ্বিতীয় দফা নির্বাচনে আটোসাটো নিরাপত্তা , তা সত্ত্বেও নির্বাচন কতটা শান্তিপূর্ণ থাকবে চিন্তায় আমজনতা

Newsbazar24:বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া রাজ্যের প্রথম দফায় লোকসভা ভোট শান্তিপূর্ণ হয়েছে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন। তা সত্ত্বেও দ্বিতীয় দফার ভোটে নিরাপত্তা ব্যবস্থাকে আরো কড়া করা হয়েছে। বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও।
নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে, দ্বিতীয় দফার ভোটে মোট ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে রাজ্যে। আগামীকাল দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাটে ভোট । ২৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে দক্ষিণ দিনাজপুর জেলায় ৭৩ কোম্পানি, দার্জিলিং জেলায় ৫১ কোম্পানি, ইসলামপুর পুলিশ জেলায় ৫১, কালিম্পংয়ে ১৬, রায়গঞ্জ পুলিশ জেলায় ৬০ এবং শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে ২১ কোম্পানি বাহিনী থাকবে।
প্রসঙ্গত, দার্জিলিং আসনে মোট প্রার্থীর সংখ্যা ১৪ জন। তাঁদের মধ্যে পুরুষ ১২ জন, মহিলা ২ জন। এই আসনে মোট ১,৯৯৯টি বুথ আছে। রায়গঞ্জে মোট প্রার্থী রয়েছেন ২০ জন। তাঁদের মধ্যে পুরুষ ১৯ জন, মহিলা মাত্র ১ জন। আর বুথের সংখ্যা ১,৭৩০টি। আর বালুরঘাট আসনে মোট প্রার্থী ১৩ জন। সকলেই পুরুষ। ১,৫৬৯ বুথ রয়েছে সেখানে।
প্রথম দফার নির্বাচনে তবে ভোটের কাজে বাধা দানের কারণে মোট ১২ জন গ্রেফতার হয়েছে। এরমধ্যে ১০ টি ভোটদানের আগে গোলমালের অভিযোগে এবং ভোট চালুর পর নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আরও ২জনকে গ্রেফতার করা হয়। সব কটি ঘটনাই ঘটেছে কোচবিহার জেলায়।
প্রথম দফার ভোটে মোট ৫৫৬টি অভিযোগ জমা পড়েছিল নির্বাচন কমিশনে। এর মধ্যে কোচবিহারে ২৬৯টি, আলিপুরদুয়ারে ১৬২টি এবং জলপাইগুড়িতে ১২৫টি অভিযোগ জমা পড়েছিল। দ্বিতীয় দফার ভোটে রাজ্যে পরিস্থিতি কতটা শান্তিপূর্ণ থাকবে তা নিয়ে চিন্তায় আমজনতা। কারণ পশ্চিমবঙ্গের নির্বাচনে হিংসার ঘটনা স্বাভাবিক পর্যায়ে দাঁড়িয়ে গিয়েছে।