World news: অবশেষে রাশিয়ায় পেপসি, মেরেন্ডা ও সেভেন আপের উৎপাদন বন্ধ করল

Newsbazar24:-যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি পেপসিকো ইনকর্পোরেশন রাশিয়ায় পেপসি, সেভেন আপ এবং মাউন্টেন ডিউ তৈরি করা বন্ধ করে দিয়েছে। জানা গেছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে ছয় মাস আগেই এসব পণ্যের ‍উৎপাদন বন্ধের ঘোষণা দিয়েছিল কোম্পানিটি। অবশেষে এসব পণ্যের উৎপাদন ও বিক্রির ঘোষণা দিয়েছে পেপসিকো।
আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গেছে , মস্কো ও এর বাইরে কয়েক ডজন সুপারমার্কেট, খুচরা বিক্রেতার কাছে অনুসন্ধান চালানোর পরই পেপসিকোর পক্ষ থেকে এ ঘোষণা এলো। গত জুলাই ও আগস্টে রাশিয়ার কারখানা থেকে উৎপাদন তারিখসহ প্রিন্ট করা পেপসির ক্যান ও বোতল দেখা গেছে ।
সবশেষ গত ১৭ আগস্ট রাশিয়ায় কোমল পানীয় উৎপাদন করে পেপসিকো। এক বিবৃতিতে তারা জানিয়েছে, পেপসিকোলা, মিরিন্ডা, সেভেন আপ এবং মাউন্টেন ডিউ উৎপাদন করা থেকে সরে এসেছে কোম্পানিটি।
পেপসিকোর একজন মুখপাত্র রাশিয়ায় উৎপাদন বন্ধ রাখার বিষয়টি গত ৮ সেপ্টেম্বর নিশ্চিত করেন। তিনি বলেন, এটি ‘আমাদের ২০২২ সালের মার্চে করা ঘোষণার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ’। তবে বিক্রয় সম্পর্কে আপডেট জানতে চাওয়া হলে এবং সেগুলো বন্ধ করা হয়েছে কিনা তা জানাতে অস্বীকার করেন তিনি।