কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের পূর্বাঞ্চল শাখার পক্ষ থেকে আবহাওয়ার পূর্বাভাষ

Newsbazar24:কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের পূর্বাঞ্চল শাখার ডি ডি জি এম সোমনাথ দত্ত সোমবার বিকেলে আবহাওয়ার পূর্বাভাষ সম্পর্কে সাংবাদিকদের জানান। সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে চরম অস্বস্তি চলবে। আগামী তিন দিন আর্দ্র আবহাওয়া দক্ষিণবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গ ভিজবে। পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি। বৃহস্পতিবার রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস। তবে ১৪ তারিখের আগে মৌসুমী বায়ুর দক্ষিণবঙ্গে প্রবেশ নিয়ে এই মুহূর্তে পূর্বাভাস দেওয়ার মতো জায়গায় নেই আবহাওয়া দফতর। সপ্তাহের শেষে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার সম্ভাবনা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর প্রবেশের সম্ভাবনা। বুধ বৃহস্পতিবারের আগে মৌসুমী বায়ুর অগ্রগতির সম্ভাবনা খুব কম বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত থমকে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা সপ্তাহের মাঝামাঝি গতি পেতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মৌসুমী অক্ষরেখা আহমেদ নগর নিজামাবাদ সুকমা মালকানগিরি বিজয়নগরম পর্যন্ত বিস্তৃত। অক্ষরেখার অন্য অংশ ইসলামপুরেই থমকে আছে। মধ্য আরব সাগরের বেশিরভাগ অংশই ঢুকে পড়বে মৌসুমী বায়ু । আগামী ২৪ ঘন্টায় মহারাষ্ট্র মুম্বাইয়ের বাকি অংশ এবং তেলেঙ্গানায় সমগ্র অংশেই মৌসুমী বায়ুর প্রভাব।
*দক্ষিণবঙ্গ*
জেলায় জেলায় গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। দু’দিনে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। ১৩ তারিখ পর্যন্ত দক্ষিণের একাধিক জেলা তীব্র তাপপ্রবাহের কবলে। কিছু জেলা মৃদু তাপপ্রবাহের কবলে। দু একটি জেলা চূড়ান্ত আপেক্ষিক আর্দ্রতা ও ঘর্মাক্ত পরিস্থিতির কবলে। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। আজ ও কাল তেমন ভাবে কোনো বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলায় তাপপ্রবাহ। বুধবার বিকেলের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বৃহস্পতিবার রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা।
★বুধবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা থাকবে বীরভূম পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলাতে। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বীরভূম পশ্চিম বর্ধমান পূর্ব বর্ধমান বাঁকুড়া পুরুলিয়া ঝাড়গ্রাম পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়।
★বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস।বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।
*উত্তরবঙ্গ*
উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস।
★অতিভারী বৃষ্টি
সোমবার আলিপুরদুয়ার জলপাইগুড়িতে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার একইভাবে আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় অভিভারী বৃষ্টির সম্ভাবনা। ভূত ও বৃহস্পতিবার জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার এ বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।
★ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। দার্জিলিং এবং কালিম্পং ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝড় বাতাসের সম্ভাবনা।
*কলকাতা*
আংশিক মেঘলা আকাশ। সোমবার ও মঙ্গলবার অস্বস্তি চরমে। বুধবার বিকেলের পর আবহাওয়ার কিছুটা পরিবর্তন। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে বুধবার ও বৃহস্পতিবার।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন