কোথাও নেই, কোথাও ভাঙা শৌচাগার

news bazar24:
বাঁকুড়া জেলার অর্ধেকের বেশি গ্রামের করুন অবস্থার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানকার প্রশাসন শৌচমুক্ত পরিবেশের পরিকাঠামো গড়ে তুলতে ব্যর্থ হয়েছে। স্বচ্ছ ভারত মিশন শুরু হয়েছিল ২০১৯ সালে, বাড়ি বাড়ি শৌচাগার তৈরীর প্রকল্প নিয়ে হাজির হয়েছিল প্রশাসন। ২০২০ সালেও দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয় যেটি ২০২৪-২৫ এর মধ্যে শেষ হওয়ার কথা অথচ এখনো পর্যন্ত বাঁকুড়ার যে চিত্র ধরা পড়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে প্রশাসনের বিরুদ্ধে ।

নির্দিষ্ট সময়ের মধ্যে কেনইবা কাজ শেষ হয়নি সে প্রশ্নের মুখে প্রশাসন। তবে শুধুমাত্র শৌচাগার নয় অঙ্গনওয়াড়ি কেন্দ্র গ্রামে বিদ্যালয়ের স্বাস্থ্য কেন্দ্রের মতো সরকারি প্রতিষ্ঠানেও শৌচাগার করার প্রকল্প নিয়েছে প্রশাসন। তবে স্বচ্ছ ভারত মিশনের পাশাপাশি ওডিএফ প্লাসের তকমা দেবার কথা ছিল গ্রামগুলিকে। যার মধ্যে এখনো পর্যন্ত মাত্র ১২৯৭ গ্রাম ওডিএফ প্লাস এর তকমা পেয়েছে।

কাজের গতি অত্যন্ত স্লথ, তাই আগামী দিনে নজরদারি ও কাজের গতি বাড়ানো নির্দেশ দেওয়া হয়েছে। অনুসূয়া রায় যিনি বাঁকুড়ার তৃণমূলের সভাধিপতি তিনি বলেন নির্দিষ্ট সময়ের মধ্যেই তাঁরা কাজ শেষ করতে বদ্ধপরিকর এবং সমস্ত রকম নিয়ম নীতি মেনেই প্রকল্পের রূপায়ণ হবে বলেই তিনি বলেন।

এরকম আরো খবর পেতে সাবস্ক্রাইব করুন